চট্টগ্রামের মিরসরাইয়ে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের পথসভা ও লিফলেট বিতরণ

বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সভাপতি এসএম জিলানী বলেছেন, ‘১৭ বছর শেখ হাসিনার অত্যাচার, নির্যাতন, গুম-খুনের বহিঃপ্রকাশ ঘটেছিলো গত ৫ই আগস্ট। ছাত্র-জনতার গনঅভ্যুত্থানের মধ্য দিয়ে আমরা ফ্যাসিবাদকে চিরতরে বাংলাদেশের মাটি থেকে উৎখাত করেছি। কিন্তু ফ্যাসিবাদের প্রেতাত্তারা এখনো আমাদের মাঝে ঘুরে বেড়াচ্ছে। আমাদের মাঝে ঘাপটি মেরে রয়েছে।’

দলীয় কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে লিফলেট বিতরণ কালে মঙ্গলবার (১ অক্টোবর) বিকেলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাই পৌরসদরে পথসভায় প্রধান অতিথির বক্তব্য কালে তিনি এসব কথা বলেন।

এসএম জিলানী বলেন, ‘বিগত ১৭টি বছর আমরা একটি ফ্যাসিবাদের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করেছি। এই লড়াই সংগ্রাম করতে গিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের অসংখ্য নেতাকর্মী খুন হয়েছে, গুম হয়েছে। রাজনৈতিক প্রতিহিংসার কারণে দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে বিনা কারণে ৭ বছর কারাগারে রুদ্ধ করে রাখা হয়েছিলো।

রাজনৈতিক প্রতিহিংসার কারণে দেশনায়ক তারেক রহমানকে বাধ্য করা হয়েছিলো দেশ থেকে বিলেতে অবস্থান করার জন্য। সেই ২০০৭ সালে পল্টন চত্ত¡রে লগি বৈঠার তান্ডবের মধ্যদিয়ে শেখ হাসিনা তার হত্যার রাজনীতি শুরু করেছিলো। পরবর্তীতে আমরা দেখেছি সেনা বিদ্রোহের মাধ্যমে ২০০৯ সালে ৫৭ জন সেনা অফিসারকে নির্মমভাবে হত্যা করা হয়েছে।

৫ই মে শাপলা চত্ত¡রে হেফাজতে ইসলামের হাজার হাজার মাদরাসার শিক্ষার্থীকে নির্মমভাবে হত্যা করা হয়েছিলো। এরপর আমরা দেখেছি জুলাই-আগস্টে বাংলাদেশের হাজার হাজার ছাত্র-জনতাকে নির্মমভাবে হত্যা করেছিলো। হত্যা করার মধ্যদিয়েও শেখ হাসিনা মসনদ টিকাতে পারেনি।’

দলীয় নেতাকর্মীদের সতর্ক করে স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানী বলেন, ‘আপনাদের সতর্ক করে দিয়ে বলতে চাই ৭১ এবং ৭৫ এর পরাজিত শক্তিরা আজকে আমাদের মধ্যে ডুকে নানাভাবে উদ্বুদ্ধ করবে, প্রলুব্ধ করবে অন্যায় কাজ করার জন্য। আমাদের সাবধান থাকতে হবে, প্রতিটি পদক্ষেপ নিতে হবে অত্যন্ত সর্তকতার সাথে।

কেউ যদি ব্যক্তিগতভাবে অপকর্মের সাথে জড়িত হন, আপনাদের অপকর্মের দায় দল কিন্তু বহন করবে না। জনগণের ভোটের মাধ্যমে বাংলাদেশ জাতীয়তাবাদী দল ক্ষমতায় আসলে আপনাদের ত্যাগ দল মূল্যায়ন করবে। ইতমধ্যে আপনারা দেখেছেন, যারা ভুলপথে বিপদগামী হয়েছে তাদের দল থেকে বহিষ্কার করা হয়েছে। আপনারা ১৭ বছর মামলা খেয়েছেন, জেল জুলুম খেটেছেন। আপনাদের বহিষ্কার করতে আমাদের খারাপ লাগে। আপনারা কোন অন্যায়, অবিচার, জুলুমের মধ্যে যাবেন না।’

চট্টগ্রাম উত্তর জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি সরোয়ার উদ্দিন সেলিমের সঞ্চালনায় পথসভায় উপস্থিত ছিলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক রফিকুল ইসলাম রফিক, সহ-সাধারণ সম্পাদক হাসান খান, চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি এইচএম রাশেদ খান, চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহŸায়ক মঞ্জুরুল আলম মঞ্জু, চট্টগ্রাম উত্তর জেলা শাখার সদস্য সচিব আকবর আলী।

যুগ্ম আহ্বায়ক জসিম উদ্দিন চৌধুরী, মো. আলা উদ্দিন, মিরসরাই উপজেলা স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক জাহাঙ্গীর আলম, সদস্য সচিব শাহ মোহাম্মদ ফোরকান উদ্দিন চৌধুরী, মিরসরাই পৌরসভা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক ফরহাদ হোসেন তুহিন, সদস্য সচিব শহিদুল ইসলাম শহিদ প্রমুখ। পথসভা শেষে বিভিন্নস্তরের জনসাধারণের মাঝে লিপলেট বিতরণ করেন স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। একই দিন সন্ধ্যায় উপজেলার বারইয়ারহাট পৌরসভায়ও পথসভা করেন দলটির নেতাকর্মীরা।