চলে গেলেন জার্মান ফুটবলের কিংবদন্তি মুলার

জার্মানি এবং বায়ার্ন মিউনিখ কিংবদন্তি ফুটবল স্ট্রাইকার গার্ড মুলার মৃত্যুবরণ করেছেন। রবিবার সকালে ৭৫ বছর বয়সে বিশ্বকাপজয়ী এই ফুটবলারের মৃত্যু হয় বলে বায়ার্ন মিউনিখের এক বিবৃতিতে জানানো হয়েছে।

বায়ার্ন মিউনিখের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘রবিবার এফসি বায়ার্ন মিউনিখের পৃথিবীটা পুরোপুরি থমকে দাঁড়িয়েছে। ক্লাব এবং গোটা বিশ্বের তার সমর্থকেরা গার্ড মুলারের মৃত্যুতে শোকস্তব্ধ। রবিবার সকালে ৭৫ বছর বয়সে তিনি মারা যান।’

ডার বোম্বার নামেও পরিচিত ছিলেন জার্মানির এই কিংবদন্তি স্ট্রাইকার। নিজ দেশের হয়ে ৬২ ম্যাচ খেলে গোল করেছেন ৬৮টি। মিরোস্লাভ ক্লোসাই কেবল তার এই রেকর্ড ভেঙেছিলেন ২০১৪ সালে।

তবে বায়ার্ন মিউনিখের হয়ে তিনি যা করে গেছেন তা রীতিমত বিস্ময়কর। রেকর্ডের পর রেকর্ড গড়েছিলেন তিনি ভাবারিয়ানদের জন্য। বায়ার্নের হয়ে ৬০৭টি প্রতিযোগিতামূলক ম্যাচে ৫৬৬ গোল করেছিলেন মুলার। বুন্দেসলিগায় করেছিলেন ৩৬৫টি গোল। যা রেকর্ড হয়ে আছে। শুধু তাই নয়, বুন্দেসলিগায় ৭ মৌসুম তিনি ছিলেন সর্বোচ্চ গোলদাতা। পুরো ফুটবল কেরিয়ারে তিনি দেশ ও ক্লাব মিলিয়ে মোট ৭৮০ ম্যাচে ৭১১টি গোল করেছিলেন।

১৯৭৪ গার্ড মুলারের একক নৈপূণ্যেই বলতে গেলে বিশ্বকাপ জেতে পশ্চিম জার্মানি। বিশ্বকাপের ইতিহাসে এক সময় তিনি ছিলেন সর্বোচ্চ গোলদাতা। তার নামের পাশে ছিল ১৪টি গোল। ব্রাজিলের রোনালদো ২০০৬ বিশ্বকাপে সে রেকর্ড ভেঙে করেন ১৫ গোল। কিন্তু ২০১৪ বিশ্বকাপে মুলারেই স্বদেশী মিরোস্লাভ ক্লোসা ভেঙে দেন রোনালদোর রেকর্ড। এর আগে ১৯৭২ সালে জার্মানিকে ইউরো কাপ জেতান তিনি।

১৯৭২ সালে এক মৌসুমে ৮৫টি গোল করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন মুলার। সেই রেকর্ড টানা ৪০ বছর অক্ষত থাকার পর ২০১২ সালে সেটি ভাঙেন লিওনেল মেসি। দু’টি বিশ্বকাপ খেলে মুলার মোট ১৪টি গোল করেছেন। যেই রেকর্ড অক্ষত ছিল প্রায় ৩২ বছর। ২০০৬ সালে সেটি ভেঙ্গে দেন ব্রাজিলের রোনালদো।

১৯৮২ সালে ফুটবল ক্যারিয়ার শেষ হওয়ার পরে মাদকাসক্ত হয়ে পড়েছিলেন গার্ড মুলার। ২০১৫ সালে অ্যালঝাইমার্স রোগেও আক্রান্ত হয়েছিলেন তিনি। তার মৃত্যুতে সত্যি হঠাৎ করেই থমকে গিয়েছে ফুটবল বিশ্ব।