ছাত্রদেরকে রাষ্ট্রের পাহারাদারের ভূমিকা পালন করতে হবে- একরাম হোসেন

‘ছাত্রদেরকে রাষ্ট্রের পাহারাদারের ভূমিকা পালন করতে হবে’ এই মন্তব্যটি করেছেন সুজন কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য একরাম হোসেন।

‘সাম্য, মানবিক মর্যাদা, সামাজিক ন্যায়বিচার চাই’ এই শ্লোগানে শুক্রবার (৯ আগষ্ট) বিকেলে ময়মনসিংহের গৌরীপুরে সুজন উপজেলা কমিটি আয়োজিত সম্প্রীতি মিছিলে তিনি এ মন্তব্য করেন।

একরাম হোসেন বলেন, বাংলাদেশে ন্যায্যতার জন্য, ভোটাধিকারের জন্য, গণতন্ত্রের জন্য দীর্ঘদিন যাবত আন্দোলন চলছিলো। কোটা সংস্কার আন্দোলন এমনি ন্যায্যতা ও ন্যায়ের অধিকার আদায়ের একটি আন্দোলন। সেই আন্দোলনে স্বৈরাচারী সরকার প্রথমে তাদেরকে গালমন্দ করেছে রাজাকারের বাচ্চা বলে।

দ্বিতীয়বার সেই স্বৈরাচারি দলের সাধারণ সম্পাদক ছাত্রলীগ-যুবলীগের গুন্ডাপান্ডাদের লেলিয়ে দিয়ে বিড়াল যেমন গর্ত থেকে ইঁদুরকে তাড়িয়ে তাড়িয়ে বেড়ায় ঠিক তেমনি তারা ঢাকা বিশ^বিদ্যালয়গুলোর হল থেকে সাধারণ ছাত্রছাত্রীদেরকে খুঁজে বের করে শতশত শিক্ষার্থীদেরকে আহত করেছে, নিগৃহীত করেছে, অপমানিত করেছে।

সেই অবমাননার স্বীকার হয়ে যখন তারা ফুঁসছিলো তখনই সরকার প্রধান তাদেরকে অপমানজনক কথা বলেছে। তার বিরুদ্ধে সারা বাংলাদেশের ছাত্রসমাজ ও জনসাধারণ ফুঁসে উঠেছে এবং তার এই পরিণতি আমরা দেখেছি।

তিনি আরও বলেন, ২০১৮ সালের নির্বাচনের সময় আমাদের সেনাবাহিনীর ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছিলো কিন্তু এই আন্দোলনের সময় তাঁদেরকে নিরাপত্তার দায়িত্ব দেয়ার পরে তাঁরা একটি সভায় বলে দেয় মানবাধিকার ও সংবিধান অনুযায়ী তারা দায়িত্ব পালন করবেন এবং জনগণের পাশে থাকবেন।

সেনাবাহিনী যখন বললো তারা কাউকে গুলি করবেনা, পুলিশের গুলি শেষ হয়ে যায়। সেই সময় দেখলাম ঢাকা শহরের হাজার হাজার রিক্সাচালক, জনতা আন্দোলনের সাথে যুক্ত হয়ে যায়। তখনই সরকার প্রধান শেখ হাসিনাকে গণভবনের পিছনের দরজা দিয়ে পালিয়ে যেতে বাধ্য করতে পেরেছি। তারপর একটি পক্ষ বাংলাদেশের সংখ্যালঘুদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ভাংচুর করেছে।

স্বাধীনতার স্মারকগুলোকে নষ্ট করে দিয়েছে। বর্তমানে অন্তবর্তীকালীন সরকার দায়িত্বভার গ্রহণ করেছে। তাদের প্রতি আহবাণ রইলো একটি সুষ্ঠু গণতান্ত্রিক, ন্যায়সঙ্গত রাষ্ট্র ব্যবস্থা কায়েম করার।

গৌরীপুর পৌর শহরের প্রধান প্রধান সড়কে সম্প্রীতির মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিলশেষে পৌর শহরের উত্তর বাজার, মধ্যবাজার ও কালীখলা এলাকায় পথসভা অনুষ্ঠিত হয়েছে।
সুজন গৌরীপুর উপজেলা শাখার সভাপতি প্রকৌশলী রিয়াজুল হাসনাতের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এডভোকেট সাখাওয়াত হোসেন তসলিমের সঞ্চালনায় বক্তব্য রাখেন সিপিবি উপজেলা শাখার সাধারণ সম্পাদক হারুন-আল-বারী।

বাসদ গৌরীপুর উপজেলার সমন্বয়ক আমিনুল ইসলাম, উদীচী গৌরীপুর সংসদের সভাপতি ওবায়দুর রহমান, ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির শিক্ষা ও গবেষণা বিষয়ক সম্পাদক এনামুল হাসান অনয়, প্রভাষক সাদ্দাম হোসেন, শিক্ষক উজ্জ্বল রবিদাস, ছাত্র ইউনিয়ন উপজেলা কমিটির সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন ও হারুন পাঠাগারের সত্ত¡াধিকারী মোঃ হারুন মিয়া প্রমুখ।

পথসভা শেষে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নির্যাতিত এনামুল হাসান অনয়, অর্পিতা কবীর এ্যানি ও আফরোজা আক্তারকে সংবর্ধনা করা হয়।