জলবায়ু পরিবর্তনের কারণে এভারেস্টের হিমবাহ দ্রুত গলছে: ডাঃ বাবর আলী

সবুজ নেতৃত্ব গড়ে তুলতে ও তরুণদের জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে পরিবেশবাদী সংগঠন ১টাকায় বৃক্ষরোপণের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘গ্রীণ লিডার্স বিল্ডাপ কর্মশালা।’ গত শনিবার (২৬ অক্টোবর) পরিবেশ অধিদপ্তরের হালদা হল রুমে এই আয়োজন অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম ল্যাবের পরিচালক নাসিম ফারহানা শিরিন। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এভারেস্ট বিজয়ী ডা বাবর আলী। এছাড়াও প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জাগো ফাউন্ডেশন ও ইউএসএড বিজয় প্রজেক্টের ট্রেইনার মাইশা ইসলাম, ১টাকায় বৃক্ষরোপণের লিগ্যাল এডভাইজার এস এম ওয়াজেদুল আলম, কনভেনার নেজাম উদ্দিন, সভাপতি শেখ আব্দুল্লাহ্ ইয়াছিন।

প্রধান বক্তার বক্তব্যে এভারেস্ট বিজয়ী ডা বাবর আলী বলেন, পরিবেশকে বাচাতে ওয়ান টাইম প্লাস্টিক ব্যবহার বন্ধ করতে হবে। আমরা যদি ভাবি আমার ধারা কোন প্লাস্টিক ব্যবহার হবে না এবং আমার কোন বর্জ্য সাগর দূষণ করবে না তবে এটি সম্ভব হবে। অনেকে মনে করেন এভারেস্ট আমাদের থেকে অনেক দূরে। আসলে সেটা ভুল। আমাদের প্লাস্টিক ব্যবহারের কারণে পরিবেশ দূষণ হচ্ছে যার কারণে এভারেস্ট গলছে। এট আমাদের জন্য অনেক এলার্মিং।

তিনি বলেন, বিভিন্ন ধরণের প্রাকৃতিক দূর্যোগ থেকে বাচতে আমাদের গাছ লাগাতে হবে। এর বিকল্প নেই। তবে লক্ষ রাখতে হবে যথাযথ জায়গায় যথাযথ গাছ লাগাচ্ছি কিনা। যে গাছ লাগাচ্ছি সেটারও পরিচর্যা নিশ্চিত করতে হবে।

সেসময় সংগঠনের সভাপতি শেখ আব্দুল্লাহ্ ইয়াছিন বলেন, আমরা পরিবেশমনষ্ক তরুণ গড়তে নানান উদ্যোগ হাতে নিয়েছি। তার ধারাবাহিকতায় আজকের এই আয়োজন। এটি পর্যায়ক্রমে আমরা বিভিন্ন বিভাগীয়, জেলা, উপজেলা শহরে আয়োজন করবো। পরিবেশকে রক্ষার জন্য আমাদের তরুণদেরও যে কিছু করার আছে এই মূল্যবোধ জাগ্রত করতে আমরা কাজ করে যাব।