জাপানে উড্ডায়নের সময় যাত্রীবাহী বিমানে আগুন

জাপানের টোকিও বিমানবন্দেরের একটি রানওয়েতে উড্ডায়নের সময় যাত্রীবাহী আগুন লাগার ঘটনা ঘটেছে। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যায় দিকে জাপান এারলাইন্সের বিমানটি অবতরণের সময় এতে আগুন ধরে যায়।

স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকে বলেছে, হানেদা বিমানবন্দরে অবতরণের পর রানওয়েতে থাকা জাপানের উপকূলরক্ষী বাহিনীর একটি বিমানের সাথে জাপান এয়ারলাইন্সের যাত্রীবাহী ওই বিমানটির সংঘর্ষ হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

এনএইচকে-এর ফুটেজে দেখা যায়, উড়োজাহাজটির জানালা থেকে এবং এর নিচে আগুনের শিখা বেরিয়ে আসছে। রানওয়ে জ্বলছে।

কর্তৃপক্ষের বরাত দিয়ে এনএইচকে জানিয়েছে, হানেদায় অবতরণের পর বিমানটি অন্য একটি বিমানের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে থাকতে পারে। উড়োজাহাজে যাত্রী রয়েছে। জেএএল ৫১৬ ফ্লাইটটি হোক্কাইডো থেকে উড্ডয়ন করেছিল। এসময় বিমানবন্দরের আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গেছে। এই ঘটনায় বিমানের পাশাপাশি হানেদা বিমানবন্দরের রানওয়েতেও আগুন ধরে যায়। জাপান এয়ারলাইন্সের ওই বিমানে তিন শতাধিক যাত্রী ছিলেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এর আগে দেশটির মধ্যাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্পে। সোমবার ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পের পর ইশিকাওয়া অঞ্চলে প্রায় ৪৫ হাজার ৭০০ পরিবার বিদ্যুৎবিহীন রয়েছে। অন্তত ৩০ জন নিহত হয়েছেন। ভূমিকম্পে তোয়ামা এবং নিগাতাসহ আরও চারটি অঞ্চলে আহত হয়েছে অনেকে। আটকা পড়া বাসিন্দাদের উদ্ধারে কাজ করছে এক হাজার কর্মী।