জামালপুরে আাঙ্গুর চাষের উজ্জল সম্ভাবনা

সরকারের কৃষি বিষয়ক যে সব প্রকল্প হাতে নিয়ে থাকে তা বাস্তবায়িত হয় জামালপুর জেলাকে ঘিরে। এ জেলার ৭টি উপজেলায় আঙ্গুর চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে। আঙ্গুর বাগান তৈরির লক্ষ্যে কৃষি বিভাগ ব্যপক উদ্যোগ নেয়ায় অধিকাংশ বেকার যুবক ও যুব মহিলারা ঝুঁকে পড়েছে। আশাকরা যাচ্ছে জেলার সর্বত্র আাঙ্গুর বাগান তৈরি হতো। আঙ্গুর বাগানের মাধ্যমে অধিকাংশ বেকার যুবক ও যুব মহিলাদের কর্মসংস্থানের পাশাপাশি গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে আসবে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা। এ উপজেলার সর্বত্র ফলমুল শাক সবজি চাষ হয়ে থাকে। এর মধ্যে আঙ্গুর চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে। সরেজমিনে শ্রীপুর, বাঁশচড়া, সাহাবাজপুর, রশিদপুর এলাকা ঘুরে অধিকাংশা কৃষকের সাথে কথা হয় তারা এ প্রতিবেদক কে বলেন, কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করলে আঙ্গুর চাষের উদ্যোগ নেয়া হবে। ইতোমধ্যে অনেকেই স্ব উদ্যোগে আঙ্গুর গাছের রোপন করেছে।

এ ব্যপারে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: এমদাদুল হক জানান, এ অ লের মাটি আবহাওয়া আঙ্গুর চাষ উপযোগি। আঙ্গুর বাগান তৈরির লক্ষ্যে কৃষক পর্যায়ে উচ্চ ফলন শীল আঙ্গুর গাছের চারা বিতরনের উদ্যোগ নেয়া হচ্ছে। আশাকরা যাচ্ছে আগামীতে সর্বত্র আঙ্গুর বাগান তৈরি হবে।

সরকারের কৃষি প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী ছড়িয়ে দিচ্ছে। সরেজমিনে এ উপজেলাধীন মহাদান, ভাটারা, কামরাবাদ, পোগলদিঘা, মেষ্টা, নাংলা, আদ্রা, ডাংধরা, পাররামপুর সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে কথা হয় কৃষক সালাম(৩৫) কাদের(৪০) এর সাথে তারা জানান কৃষি বিভাগ সার্বিক সহযোগিতা করলে অনেকেই আঙ্গুর বাগান তৈরি করবে।

কৃষক কাদের আরো বলেন কৃষি উচ্চ ফলনশীল গাছের চারা বিতরণ সহ নানাবিধ পরামর্শ দিলে আঙ্গুর বাগান ব্যপক ভাবে বৃদ্ধি পাবে। এ ব্যপারে জেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাহকে প্রশ্ন করা হলে তিনি বলেন, কৃষক বান্ধব সরকার সব সময় কৃষকদের স্বাবলম্বি করার জন্য কৃষি ভিত্তিক ব্যপক প্রকল্প হাতে নিয়ে বাস্তবায়ন করে যাচ্ছেন। সরকারের এ সব প্রকল্পের কারনে অধিকাংশ কৃষক স্বচ্ছলতা ফিরে পেয়েছে। পাশাপাশি গ্রামীন অর্থনীতি গতিশীল হয়ে পড়েছে।