জামালপুরে কোটা আন্দোলনের শিক্ষার্থীদের সাথে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষ

জামালপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের সাথে যুবলীগ-ছাত্রলীগের সংঘর্ষ, গুলি ও ককটেল বিষ্ফোরণের ঘটনা ঘটেছে। শনিবার (৩ আগস্ট) দুপুরে শহরের জামালপুর উচ্চ বিদ্যালয় এলাকায় এই ঘটনা ঘটে। এর আগে পুলিশের ব্যারিকেড ভেঙে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থীরা।

শনিবার দুপুরে শহরের দড়িপাড়া বাইপাস মোড়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারী জড়ো হয়। পরে সেখান থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের বাইপাস সড়ক প্রদক্ষিণ করে মির্জা আজম চত্বরে পৌছালে পুলিশ সেখানে ব্যারিকেড দেয়। পুলিশের বাধার মুখে মির্জা আজম চত্বরে ঘন্টাব্যাপী অবস্থান করে আন্দোলনকারীরা।

এতে করে জামালপুরের সাথে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার সাথে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে বিক্ষুব্ধরা সেখান থেকে পুলিশের ব্যারিকেড ভেঙে আবারো বিক্ষোভ মিছিল শুরু করে। মিছিলটি শহরের পাঁচরাস্তা হয়ে সরকারি আশেক মাহমুদ কলেজ ক্যাম্পাস প্রদক্ষিণ করে বকুলতলা চত্বরের দিকে অগ্রসর হয়।

বিক্ষোভ মিছিলটি জামালপুর উচ্চ বিদ্যালয় পর্যন্ত পৌছালে বিপরীত দিক বকুলতলাস্থ জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা মিছিল নিয়ে আসে। এ সময় জামালপুর উচ্চ বিদ্যালয়ের সামনে মুখোমুখি হলে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকারীদের উপর হামলা করে।

এতে উভয় পক্ষের মধ্যে ধাওয়া, পাল্টা-ধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরে যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মীরা ফাঁকা গুলি করলে ও ককটেল বিষ্ফোরণ হলে ছত্রভঙ্গ হয়ে যায় আন্দোলনরত শিক্ষার্থীরা। তবে এই ঘটনায় এখনো পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে, মাদারগঞ্জে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। দুপুরে মাদারগঞ্জ উপজেলা পরিষদ এলাকা থেকে বিক্ষোভ মিছিল বের করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা। মিছিলটি উপজেলার প্রধান সড়ক প্রদক্ষিণ করে বালিজুড়ি বাজারে কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। পরে সেখানে ঘন্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালন করে আন্দোলনরত শিক্ষার্থীরা।