জামালপুরে গ্রামীন মহিলারা বাঁশ শিল্পে স্বাবলম্বি

সরকার গ্রামীন মহিলাদের স্বাবলম্বি করার জন্য সারা দেশের ন্যায় জামালপুরে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছেন। বিসিকের মাধ্যমে গ্রামীন মহিলাদের স্বাবলম্বি করার জন্য বাঁশের দিয়ে তৈরি নানা ধরনের সামগ্রী তৈরির উদ্যোগ নেয়া হচ্ছে। ইতোমধ্যে অনেকে বিসিক থেকে প্রশিক্ষন নিয়ে বাঁশের তৈরি সামগ্রী বাজারজাত করে স্বচ্ছলতা ফিরে পেয়েছে। ফলে গ্রামীন অর্থনীতিতে গতিশীল হয়ে পড়েছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা হলেও এ অঞ্চলের গ্রামীন মহিলারা কৃষি কাজের পাশাপাশি পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনার জন্য বাঁশের তৈরি সামগ্রী বাজার জাত করছে। বিশেষ করে লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ারচর সহ আরো বেশ কয়েকটি এলাকার গ্রামীন মহিলারা বাঁশ দিয়ে তৈরি ধারাই, চাটাই, চালুন, কূলা, ডালা, মাছ ধরার পলো, ছবি বাাঁধাইয়ের ফ্রেম তৈরি করছে।

সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় বাঁশ শিল্পে রহিমা(২৫) সালেহা(২৮) এর সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, সরকার গ্রামীন মহিলাদের আত্ম নির্ভরশীর করার জন্য বিসিকের মাধ্যমে এ ধরনের উন্নয়ন মূখী প্রকল্প হাতে নেয়। এ প্রকল্প বাস্তবায়ন হওয়ায় এ সব এলাকার দু শতাধিক গ্রামীন মহিলা উদ্যোক্তায় পরিনত হয়েছে।

সরকারের এ প্রকল্প মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন হয়েছে। সর্বত্রই গ্রামীন মহিলারা তৈরি করছে বাঁশ দিয়ে তৈরি সামগ্রী। মহাদান, ভাটারা, কামরাবাদ, বালিজুড়ি, মেষ্টা, ডাংধরা, পাররামপুর সহ আরো বেশ কয়েকটি এলাকার প্রায় ৩ শতাধিক মহিলা বাঁশ শিল্পের সাথে জড়িয়ে পড়েছে।

তাদের হাতের পরশে গৃহস্থালীর নানাবিধ সামগ্রী তৈরি হচ্ছে। বানেছা বেগম(৩০) করিমন নেছা (২৫) জানান আমাদের তৈরি করা সামগ্রীর ব্যপক চাহিদ। হাট বাজারে নেয়া মাত্র শেষ হয়ে যায়। তারা আরো বলেন, সরকার গ্রামীন মহিলাদের উদ্যোক্তা তৈরির লক্ষ্যে বাঁশ দিয়ে নানা ধরনের সামগ্রী তৈরির প্রশিক্ষন ও স্বল্প সুদে ঋনের ব্যবস্থা করেছে। যারজন্যে গ্রামীন মহিলারা উদ্যোক্তায় পরিনত হয়েছে। পাশাপাশি পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে এনেছে।