জামালপুরে চালের বাজারে অস্থিরতা

জামালপুরে চালের বাজার দিন দিন অস্থির হয়ে পড়ছে। কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। চালের বাজার যেভাবে বাড়ছে তাতে সাধারণ মানুষের নাভিশ্বাস ভাব শুরু হয়েছে। ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে। ফলে পরিবেশ পরিস্থিতি দিন দিন ভয়াবহের দিকে যাচ্ছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সমৃদ্ধ এলাকা হলেও প্রতি মৌসুমে ব্যাপক ধান হয়ে থাকে। ধানের বাম্পার ফলন হলেও চালের বাজার স্থির থাকছেনা। কতিপয় অসাধু ব্যবসায়ী চক্র চালের বাজার বাড়িয়ে দিয়েছে। সরেজমিনে জেলা শহরের সকাল বাজার ষ্টেশন বাজার বানিয়া বাজার ও সদর উপজেলাধীন নান্দিনা বাজার, শরিফপুর বাজার, নরুন্দি বাজার, ঘুরে দেখা গেছে প্রায় সব আড়তে চাল বস্তা প্রতি ১ শত থেকে ১ শত পঞ্চাশ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে। এর কারণ সম্পর্কে বেশ কয়েকজন ক্রেতা এ প্রতিবেদক কে বলেন, এ বাজারগুলোতে ব্যবসায়ীরা গড়ে তুলেছে সিন্ডিকেট। সিন্ডিকেটের মাধ্যমে বাজার দর নিয়ন্ত্রণ করছে।

সিন্ডিকেট চক্র মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ভয়াবহ আধিপত্য বিস্তার করেছে। এমন কোনো বাজার নেই চালের বাজার স্থির রয়েছে। যতই দিন যাচ্ছে ক্রমশ: অস্থির হয়ে পড়ছে। এ উপজেলাগুলোর প্রতিটি আড়ত ঘুরে ব্যবসায়ীদের সাথে কথা হয় তারা জানান কেনা দাম বেশি যার জন্য চালের দাম বেড়েছে। ক্রেতারা অভিযোগ করে বলেন বাজার দর নিয়ন্ত্রণে কোনো মনিটরিং নেই। মনিটরিং না থাকার কারণে ব্যবসায়ী চক্র সুযোগ পেয়েছে। ভোক্তা অধিদপ্তরও এ ব্যপারে নিরব। তাদের নিরব থাকা নিয়েও প্রশ্ন উঠেছে।