জামালপুরে চিয়া সিড চাষের উজ্জল সম্ভাবনা

চিয়া সিড চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে জামালপুর জেলায়। কৃষি সর্মৃদ্ধ এলাকা হিসেবে এ জেলার সুনাম সবচেয়ে বেশি। সরকারের কৃষি ভিত্তিক সমস্ত প্রকল্প বাস্তবায়িত হয় এ জেলাকে ঘিরে। গ্রামীন অর্থনীতি চাঙ্গা ও কৃষক স্বনির্ভর প্রকল্পের আওতায় কৃষি বিভাগ চিয় সিড চাষের উদ্যোগ নেয়া হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে গ্রামীন অর্থনীতিতে নতুন মাত্রা যোগ হবে।

জানাযায়, জামালপুর সদর উপজেলায় চিয়াসিড চাষের উজ্জল সম্ভাবনা রয়েছে।সরকারের কৃষক স্বনির্ভর প্রকল্পে গ্রামীন অর্থনীতি চাঙ্গা করার জন্য চিয়া সিড চাষ প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন করার জন্য কৃষি বিভাগ শ্রীপুর, বাশচড়া, সাহাবাজপুর, নরুন্দি, ইটাইল সহ আরো কয়েকটি এলাকা বেছে নিয়েছে। ইতোমধ্যে কৃষি বিভাগ এ এলাকা গুলোতে কাজ শুরু করে দিয়েছে। কৃষি বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা জানান এ এলাকা গুলোর মাটি আবহাওয়া চিয়াসিড চাষের উপযোগী। তারা আরো বলেন, চিয়াসিড হাজারো ঔষুধি গুনে ভরা। খাদ্যে আশ,প্রোটিন, অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন, ক্যালসিয়াম,পটাসিয়াম, ফসফরাস, মিনারেল সহ নানা উপাদান রয়েছে। যা ডায়াবেটিস, হৃদরোগ কোষ্ঠকাঠিন্য ও রক্তের কোলেস্টরেল কমানো সহ নানা প্রতিষেধক হিসেবে কাজ করে।

চিয়াসিড চাষ প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় চাষ করার উদ্যোগ নেয়া হচ্ছে। সরেজমিনে ডাংধরা, পাররামপুর, হাতিবান্দা, বগারচর, মহাদান, ভাটারা, কামরাবাদ,পোগলদিঘা, সাতপোয়া সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে কথা হয় বেশ কয়েকজন কৃষকের সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, চিয়াসিড চাষ করার জন্য কৃষি বিভাগ বীজ সার দেয়ার উদ্যোগ নিয়েছে। এমনকি মাঠ পর্যায়ে প্রশিক্ষন দেয়া হবে। কৃষি বিভাগের পরামর্শে চিয়া সিডের চাষ শুরু হবে। ভাটারা গ্রামের কৃষক সেলিম উদ্দিন(৫০) জানান কৃষক বান্ধব সরকার কৃষকদের স্বনির্ভর করার জন্য এ প্রকল্প গুলো হাতে নিয়ে বাস্তবায়নের উদ্যোগ নিচ্ছেন। প্রকল্প গুলো বাস্তবায়িত হলে গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে আসবে।