জামালপুরে নিরাপদ পটোল চাষ বাড়ছে

সরকারি পরিকল্পনা বাস্তবায়নে ব্যস্ত কৃষি বিভাগ। নিরাপদ বিষমুক্ত সবজি চাষের কর্মসূচী নেয়ায় জামালপুরে সম্পূর্ণ বিষমুক্ত পটোল চাষ বাড়ছে। বিষমুক্ত নিরাপদ পটোল চাষের পেছনে কৃষি বিভাগ ব্যপক সহায়তা করেছে। কৃষি বিভাগ সরকারি এ পরিকল্পনা বাস্তবায়ন করায় কৃষি ক্ষেত্রে অনন্য নজীর স্থাপন করেছে। ফলে গ্রামীন অথীনীতিতে চাঙ্গঁ ভাব ফিরে এসেছে।

জানা যায়,সরকারের বিষমুক্ত নিরাপদ সবজি চাষের আওতায় কৃষি বিভাগ জামালপুর সদর উপজেলাধীন লক্ষীরচর,রায়েরচর,টেবিরচর,তুলশীরচর,কাজিয়ারচর,সাহেবেরচর,চর গজারিয়া সহ আরো বেশ কয়েকটি এলাকায় এ কর্মসূচী হাতে নেয়। সরকারের এ পরিকল্পনা বাস্তবায়ন করার পেছনে কৃষি বিভাগ মাঠ পর্যায়ে উদ্বুদ্ধকরণ সহ আধুনিক পদ্ধতিতে পোকা দমন করার নিয়ম শিখিয়ে দেন। এ পদ্ধতি প্রয়োগ করায় পটোলের বাম্পার ফলন হয়েছে।

সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে দেখা গেছে বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে সারি সারি পটোল গাছের বাগান। গাছে ঝুলছে অসংখ্য পটোল। কথা হয় লক্ষীরচরের কৃষক ফারুক(৫০) আজাদ আলী(৪৮) এর সাথে তারা এ প্রতিবেদক কে বলেন,নিরাপদ বিষমুক্ত জৈব সার প্রয়োগ করে পটোল চাষ করায় যে পরিমান ফলন হয়েছে তা বিগত কোন মৌসুমে হয়নি। ২বিঘা জমিতে পটোল চাষ করে বাম্পার ফলন পেয়েছি। যার বাজার মূল্য হবে লাক্ষাধিক টাকা।

সরকারের এই প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ,মাদারগঞ্জ,ইসলামপুর,দেওয়ানগঞ্জ,বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় সফল ভাবে বাস্তবায়ন করেছে। কৃষি বিভাগ সুত্রে জানা গেছে,নিরাপদ বিষমুক্ত ও জৈব সারের উপর নির্ভর করে ডাংধরা,পাররামপুর,হাতীবান্দা,বগারচর,বাট্রাজোর,ভাটারা,মহাদান,কামরাবাদ সহ আরো বেশ কয়েকটি এলাকায় পটোলের বাম্পার ফলন হয়েছে।

বাম্পার ফলনের কারন সম্পর্কে কৃষক সাদেক আলী(৫০) জানান,কৃষক বান্ধব আওয়ামীলীগ সরকার। সরকারের নির্দেশে কৃষি বিভাগ মাঠ পর্যায়ে ব্যপক সহায়তা করেছে। উচ্চ ফলন বীজ জৈব সার দেয়ার প্রশিক্ষণ দিয়েছে। যারজন্যে এবার বাম্পার ফলন হয়েছে। আরো বলেন,বিষমুক্ত নিরাপদ পটোলের ব্যপক চাহিদা। বাজারে নেয়ামাত্র শেষ হয়ে যায়।