জামালপুরে বরবটি চাষ ব্যপক হারে বেড়েছে

কৃষক বান্ধব সরকার কৃষকদের স্বাবলম্বি করার জন্য কৃষি বিভাগের মাধ্যমে বরবটি চাষ বৃদ্ধি করার জন্য প্রকল্প হাতে নিয়েছিলো। কৃষিবিভাগ তা বাস্তবায়ন করে সর্বত্র ছড়িয়ে দিয়ে বাম্পার ফলন হয়েছে। বাড়ীর আঙ্গিনা থেকে শুরু করে ফসলি জমিতে বরবটির সমারোহ। বরবটির চাষে দাম ভালো পাওয়ায় কৃষককূল স্বাবলম্বিতা অর্জন করেছে।

জানা যায়,জামালপুর সদর উপজেলাধীন চরাঞ্চল গুলো কৃষি সর্মৃদ্ধ এলাকা। এ উপজেলার এমন কোন চর নেই বরবটির চাষ না হয়।

সরেজমিনে লক্ষীরচর,রায়েরচর,টেবিরচর,তুলশীরচর,সাহেবেরচর,কাজিয়ারচর, চর যথার্থপুর সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে কয়েকজন কৃষকের সাথে কথা হয় তারা এ প্রতিবেদক কে বলেন,বরবটি চাষ বৃদ্ধির পেছনে কৃষি বিভাগ মাঠ পর্যায়ে ব্যপক সহায়তা করেছে। তাদের সহায়তার কারনে বরবটির বাম্পার ফলন হয়েছে।
তারা আরো বলেন,বরবটি চাষ দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে।

সরকার সফল কৃষি নীতি কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন করেছে। যারজন্যে বরবটি চাষ ব্যপক ভাবে বৃদ্ধি পেয়েছে। সরেজমিনে ডাংধরা, পাররামপুর, হাতীবান্দা, বগারচর, বাট্রাজোর, চিকাজানি, নাংলা, আদ্রা, ভাটারা, মেষ্টা সহ আরো কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে জমির পর জমি বরবটি গাছের সমারোহ। গাছে ঝুলছে লম্বা লম্বা বরবটি। কথা হয় ডাংধরা গ্রামের কৃষক সামাদ(৫০) আলম আলী(৬০) এর সাথে তারা বলেন,সরকারের সফল কৃষি নীতির কারনে কৃষি বিভাগ সর্বোচ্চ সহায়তা করেছে। যারজন্যে বরবটির বাম্পার ফলন হয়েছে। তারা আরো বলেন,নিরাপদ বিষমুক্ত বরবটির ব্যপক চাহিদা। বাজারে নেয়ামাত্র শেষ হয়ে যায়। বরবটির দাম বেশি পাওয়ায় গ্রামীন অর্থনীতিতে চাঙ্গাভাব ফিরে এসেছে।