জামালপুরে ব্রি হাইব্রিড-৮ ধান চাষে ব্যপক সাফল্য

গ্রামীন অর্থনীতিত চাঙ্গা করার লক্ষ্যে কৃষকদের স্বাবলম্বি করার জন্য কৃষক স্বনির্ভর প্রকল্পের আওতায় সরকার সারা দেশের ন্যায় জামালপুর জেলার ৭টি উপজেলায় কৃষি ভিত্তিক ব্যপক প্রকল্প বাস্তবায়ন করেছেন। এবার ব্রি হাইব্রিড-৮ ধান চাষের উদ্যোগ নিয়েছিলো। এ ধান চাষে বাম্পার ফলন রয়েছে। বাম্পার ফলন হওয়ায় কৃষি অর্থনীতিতে চাঙ্গা ভাব জাগ্রত হয়েছে।

জানাযায়, সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা। সরকার গ্রামীন অর্থনীতি চাঙ্গা করার জন্য কৃষক স্বনির্ভর প্রকল্পের আওতায় কৃষি বিভাগের মাধ্যমে লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ারচর, চরগজারিয়া, রানাগাছা, সাহাবাজপুর, তিতপল্লা সহ আরো বেশ কয়েকটি এলাকায় ব্রি হাইব্রিড-৮ ধান চাষের উদ্যোগ নিয়েছিলো।

সরেজমিনে এ এলাকা ঘুরে বেশ কয়েকজন কৃষকের সাথে কথা হয় তারা এ প্রতিবেদককে বলেন, কৃষি বিভাগ ব্রি হাইব্রিড-৮ ধান চাষে বাম্পার ফলন সহ ব্যপক সাফল্য পাওয়া গেছে। এ সাফল্যের কারন সম্পর্কে কৃষি বিভাগ জানান, এ ধান চাষে সেচ ও সার কম লাগে। তাছাড়া রোগ বালাই হয় না বললেই চলে। যার জন্যে ফলন বেশি হয়।

কৃষি বিভাগ ব্রি হাইব্রিড-৮ ধান চাষ প্রকল্প মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ছড়িয়ে দিয়েছে। কৃষক স্বনির্ভর প্রকল্পের আওতায় গ্রামীন অর্থনীতি চাঙ্গা করার লক্ষ্যে মহাদান, ভাটারা, কামরাবাদ, পোগলদিঘা, সাতপোয়া, ডাংধরা, পাররামপুর,হাতিবান্দা, বগারচর, বাট্রজোর, চিকাজানি, নাংলা, আদ্রা সহ আরো বেশ কয়েকটি এলাকায় ব্রি হাইব্রিড-৮ ধান চাষ করে ব্যপক ফলন হয়েছে। মহাদান গ্রামের কৃষক আবুল(৬০) ডাংধরা গ্রামের কৃষক সাত্তার(৫০) জানান, ব্রি হাইব্রিড-৮ নতুন প্রজাতির ধান।

কৃষি বিভাগের পরামর্শে এ ধান চাষে এতোই ফলন হয়েছে যা অন্যান্য জাতের চেয়ে বেশি। তারা আরো বলেন কৃষক বান্ধব সরকার কৃষকদের স্বাবলম্বি করার জন্য ধানের উচ্চ ফলনশীল নতুন জাত বের করছেন। বি হাইব্রিড-৮ ধান চাষ করে বাম্পার ফলন পেয়ে অধিকাংশ কৃষক স্বচ্ছলতার মুখ দেখেছেন। পাশাপাশি গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে এসেছে।