জামালপুরে মিশ্র ফল বাগানে স্বাবলম্বি গ্রামীন মহিলারা

গ্রামীন অর্থনীতি ও গ্রামীন মহিলাদের স্বাবলম্বি করার জন্য কৃষি বিভাগের মাধ্যমে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছে। প্রকল্পের মধ্যে রয়েছে মিশ্র ফল বাগান প্রকল্প। জামালপুর জেলার ৭টি উপজেলায় এ প্রকল্প বাস্তবায়ন হওয়ায় অসংখ্য গ্রামীন মহিলা স্বাবলম্বিতা অর্জন করেছে। পাশাপাশি গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে এসেছে।

জানা যায়, জামালপুর সদর উপজেলা কৃষি সর্মৃদ্ধ এলাকা হলেও এ উপজেলার সর্বত্র মিশ্র ফল বাগান জনপ্রিয় হয়ে উঠেছে। এমন কোন এলাকা নেই মিশ্র ফল বাগান না রয়েছে। এ ব্যপারে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: এমদাদুল হক কে প্রশ্ন করা হলে তিনি এ প্রতিবেদক কে বলেন, মিশ্র ফল বাগান ছিলো সরকারের বিশেষ প্রকল্প।

এ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য ছিলো গ্রামীন মহিলাদের স্বাবলম্বি করা। তিনি আরো বলেন, এ উপজেলাধীন শ্রীপুর, বাশচড়া, সাহাবাজপুর, রশিদপুর,ইটাইল, নরুন্দি সহ আরো বেশ কয়েকটি এলাকায় মহিলাদের উদ্যোক্তা তৈরির লক্ষ্যে মিশ্র ফল বাগানের উদ্যোগ নেয়া হয়।

এ প্রকল্পের মাধ্যমে অসংখ্য গ্রামীন মহিলা স্বচ্ছলতা ফিরে পেয়েছে। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় গ্রামীন মহিলা উদ্যোক্তা ফাতেমা(৩০) আসমা(২৫) নাসিম(২০) এর সাথে তারা বলেন, এ সব এলাকার প্রায় সব বাড়ীতে পতিত জমিতে আম, কাঠাল, পেয়ারা, পেপে সহ নানা জাতের মিশ্র ফল বাগান রয়েছে। কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় মিশ্র ফল বাগান জনপ্রিয়তা লাভ করেছে।

গ্রামীন মহিলাদের স্বাবলম্বিতার এ প্রকল্প কৃষি বিভাগের মাধ্যমে মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ, ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বিস্তার লাভ করেছে। এমন কোন এলাকা নেই মিশ্র ফল বাগান না রয়েছে।

সরেজমিনে মহাদান, ভাটারা, কামরাবাদ, বালিজুড়ি, নাংলা, আদ্রা, পাথরশী,ডাংধরা, পাররামপুর সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে মিশ্র ফল বাগানের সমারোহ। সারি সারি বিভিন্ন জাতের ফল বাগান।