জামালপুরে মুগ ডাল চাষ বৃদ্ধি পেয়েছে

সরকার কৃষকদের স্বাবলম্বি করার জন্য কৃষি ক্ষেত্রে ব্যপক পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছেন। প্রায় সব প্রকল্প বাস্তবায়ন হয় কৃষি সর্মৃদ্ধ এলাকা জামালপুরকে ঘিরে। জেলার ৭টি উপজেলায় ব্যপক মুগ ডাল চাষ বৃদ্ধি পেয়েছে। মুগ ডাল চাষ করে চরাঞ্চলের প্রায় কৃষক স্বাবলম্বি হয়ে পড়েছে।

জানা যায়, সরকার মুগ ডাল চাষ বৃদ্ধি করার জন্য কৃষি বিভাগকে নির্দেশনা দিয়েছেন। সরকারি নির্দেশ পেয়ে কৃষি বিভাগ জামালপুর সদর উপজেলাধীন লক্ষীরচর, রায়েরচর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ার চর সহ আরো বেশ কয়েকটি এলাকায় মুগ ডাল চাষ শুরু করে। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় বেশ কয়েকজন কৃষকের সাথে। তারা এ প্রতিবেদক কে বলেন, এ সব এলাকায় মুগ ডাল চাষ হতো না। ২/১ জন চাষ করতো শখ করে। কৃষি বিভাগ মাঠ পর্যায়ে উদ্বুদ্ধকরণ ও উচ্চ ফলনশীল বীজ সরবরাহ করায় কৃষকদের মধ্যে ব্যপক সাড়া জাগে। তারপর থেকে এখন মুগ ডাল চাষ বৃদ্ধি পেয়েছে। লক্ষীর চরের কৃষক ফারুক(৪৮) সামাদ(৪২) জানান, কৃষক বান্ধব সরকার কৃষি বিভাগের মাধ্যমে ব্যপক সহায়তা করেছে। যারজন্যে মুগ ডাল চাষ ব্যপক আকারে হচ্ছে।

সরকারের এই প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন করেছে। এ ব্যপারে কৃষি বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা জানান সরকার ডাল চাষ বৃদ্ধি করার জন্য প্রকল্প গ্রহন করে। এ প্রকল্পে সাড়া দিয়ে ডাংধরা, পাররামপুর, হাতীবান্দা বগারচর, বাট্রাজোর, মেরুর চর, ঝগড়ারচর সহ আরো বেশ কয়েকটি এলাকার কৃষকরা মুগ ডাল চাষ করছে। এ সব এলাকার বেশ কয়েকজন কৃষক জানান, মুগডাল চাষ খুবই জনপ্রিয়। দামও বেশি পাওয়া যায়। বাজারে ব্যপক চাহিদা রয়েছে। যারজন্যে মুগ ডাল চাষ ব্যপক ভাবে বৃদ্ধি পেয়েছে।