জামালপুরে লেবু বাগানে গ্রামীন মহিলারা স্বাবলম্বি

সরকার গ্রামীন অর্থনীতি ও যুব মহিলাদের আত্ম কর্মসংস্থানের লক্ষ্যে সারা দেশের ন্যায় জামালপুরে একের পর এক প্রকল্প বাস্তবায়ন করে যাচ্ছেন। প্রকল্পের মধ্যে ছিলো লেবু বাগানের মাধ্যমে গ্রামীন মহিলাদের স্বনির্ভর করা। কৃষি বিভাগ এ প্রকল্প বাস্তবায়ন করায় জেলার ৭টি উপজেলায় গ্রামীন মহিলারা লেবু বাগানে ঝুঁকে পড়েছে। ফলে গ্রামীন অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে এসেছে।

জানা যায়, সরকারের কৃষি ভিত্তিক যে সব প্রকল্প বাস্তবায়ন হয় তা জামালপুর সদর উপজেলাকে ঘিরে। এ উপজেলার সর্বত্র গ্রামীন মহিলারা পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনার জন্য লেবু বাগানে ঝুঁকে পড়েছে। সরেজমিনে লক্ষীরচর, রায়ের চর, টেবিরচর, তুলশীরচর, কাজিয়ারচর, চর গজারিয়া শ্রীপুর বাশচড়া সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে লেবু বাগানের ছড়াছড়ি।

কথা হয় লক্ষীরচরের কিষাণী ফাতেমা(২৮) টেবিরচরের সেফালী(৩০) এর সাথে তারা এ প্রতিবেদক কে বলেন, লেবু বাগান তৈরি করার পেছনে কৃষি বিভাগ ব্যপক সহায়তা করেছে। উন্নত জাতের লেবু চারা বিতরন করায় এ সব এলাকায় প্রায় ২শতাধিক মহিলা লেবু বাগান তৈরি হয়েছে।

তারা আরো বলেন, প্রতি মৌসুমে গ্রামীন মহিলারা লাক্ষাধিক টাকার মতো লেবু বিক্রি করছে। এ ব্যপারে সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: এমদাদুল হক জানান, লেবু বাগানের মাধ্যমে গ্রামীন মহিলাদের উদ্যোক্তা তৈরির প্রকল্প নেয়া হয়েছিলো। এ প্রকল্পের মাধ্যমে গ্রামীন মহিলারা লেবু বাগান করে স্বাবলম্বি হয়েছে।

সরকারের এ প্রকল্প কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন করেছে। সর্বত্রই লেবু বাগানের ছড়াছড়ি। সরেজমিনে মহাদান, ভাটারা, কামরাবাদ, মেষ্টা, বালিজুড়ি,ডাংধরা, পাররামপুর, হাতিবান্দা সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে সারি সারি লেবু গাছ।

আর এ গাছে ঝুলছে অসংখ্য লেবু। লেবুর ওজনে গাছ নুয়ে পড়েছে। কথা হয় মহাদান গ্রামের কিষানী নাসিমা(৩০) এর সাথে তিনি বলেন, কৃষি বিভাগ লেবু বাগান তৈরির পেছনে ব্যপক সহায়তা করেছে।

কৃষক সমবায় সমন্নয়য়ের ভিত্তিতে লেবু বাগান তৈরি হয়েছে। এ ব্যপারে জেলা কৃষকলীগের সভাপতি সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাহ কে প্রশ্ন করা হলে তিনি এ প্রতিবেদক কে বলেন, গ্রামীন অর্থনীতি চাঙ্গা করার জন্যই এ প্রকল্প। এ প্রকল্পের মাধ্যমে গ্রামীন মহিলারা আজ আত্ম নির্ভরশীল