জামালপুরে শসা চাষ করে কৃষককূল স্বাবলম্বি

সরকার কৃষকদের স্বাবলম্বিতা করার জন্য কৃষি বিভাগের মাধ্যমে নানাবিধ কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছেন। সারা দেশের ন্যায় জামালপুর ৭টি উপজেলায় শসার চাষ বৃদ্ধির লক্ষ্যে কৃষি বিভাগ ব্যপক কর্মসূচী হাতে নিয়েছিলো। কৃষি বিভাগ তা বাস্তবায়ন করায় এবার শসার বাম্পার ফলন হয়েছে। দাম বেশি পাওয়ায় গ্রামীন অর্থনীতির চাকা দারুন গতিতে ঘুরছে।

জানা যায়,জামালপুর সদর উপজেলা শসা চাষ সর্মৃদ্ধ এলাকা। এ এলাকার এমন চর নেই শসা চাষ না হচ্ছে। সরকার কৃষি বিভাগের মাধ্যমে শসা চাষ বৃদ্ধির পরিকল্পনা নেয়ায় লক্ষীরচর, টেবিরচর, চর যথার্থপুর, সাহেবের চর, কাজিয়ার চর, তুলশীরচর, শরিফপুর সহ আরো বেশ কয়েকটি এলাকায় শসা চাষ বৃদ্ধি পেয়েছে।

সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় বেশ কয়েকজন কৃষকের সাথে। তারা এ প্রতিবেদক কে বলেন, কৃষি বিভাগ শসার বাম্পার ফলনের জন্য মাঠ পর্যায়ে ব্যপক সহায়তা করেছে। তাদের সহায়তার কারণে বাড়ীর আঙ্গিনা থেকে ফসলি জমিতে শসার সমারোহ।

সরকারের সফল উদ্যোগ কৃষি বিভাগ মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ছড়িয়ে দিয়েছে। এ উপজেলা গুলোর সর্বত্র এবার শসার বাম্পার ফলন হয়েছে।

সরেজমিনে ডাংধরা, পাররামপুর, হাতিবান্দা, বাট্রাজোর, মহাদান, ভাটারা সহ আরো বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা ও জানা গেছে এ সব এলাকার শসা বিষমুক্ত।

সম্পুর্ণ জৈব সারের উপর নির্ভর করে শসার চাষ হয়েছে। যারজন্যে বাজারে ব্যপক চাহিদা। মহাদান গ্রামের কৃষক তোজাম্মেল (৪৮) জানান এখানকার শসা ব্যবসায়ীরা ট্রাক ভর্তি করে রাজধানী ঢাকা সহ বিভিন্ন জেলায় নিয়ে যাচ্ছে।

এ ব্যপারে আরো বেশ কয়েকজন কৃষক জানান, সরকার কৃষি শিল্পে কৃষি বিভাগের মাধ্যমে এ প্রকল্প হাতে নিয়েছিলো। কৃষি বিভাগ এ মহৎ উদ্যোগ বাস্তবায়ন করেছে। ফলে শসা সৌভাগ্যের প্রসুতিতে পরিনত হয়েছে।