জৈবসার প্রয়োগ করে জামালপুরে চিচিংগার বাম্পার ফলন

কৃষি ক্ষেত্রে সফলতার জন্য সরকার কৃষি বিভাগের মাধ্যমে একের পর এক পরিকল্পনা বাস্তবায়ন করে যাচ্ছেন। সরকারের সফল পরিকল্পনা ছিলো জামালপুরে বিষমুক্ত চিচিংগা চাষ। জেলার ৭টি উপজেলায় এবার বিষমুক্ত চিচিংগা চাষ করে লাভবান হয়েছে কৃষককূল। চাহিদা ও দাম বেশি পাওয়ায় কৃষকদের মধ্যে চাঙ্গাঁ ভাব ফিরে এসেছে। ফলে গ্রামীন অর্থনীতির চাকা জোরালো গতিতে ঘুরছে।

জানা যায়, সরকারের সফল উদ্যোগ কৃষি বিভাগ জামালপুর সদর উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন করছে।

লক্ষীরচর,রায়েরচর,টেবিরচর,তুলশীরচর,কাজিয়ারচর সহ আরো বেশ কয়েকটি এলাকায় বিষমুক্ত চিচিংগা চাষ করে কৃষকরা বাম্পার ফলন পেয়েছে। সরেজমিনে এ এলাকা গুলো ঘুরে কথা হয় বেশ কয়েকজন কৃষকের সাথে তারা এ প্রতিবেদক কে বলেন,সরকারের নির্দেশে কৃষি বিভাগ মাঠ পর্যায়ে ব্যপক সহায়তা করছে। সম্পুর্ণ জৈব সার ও প্রাকৃতিক উপায়ে পোকা মাকড় দমন করা বিভিন্ন পরিবেশ বান্ধব কৌশল শিখিয়ে দেয়ায় চিচিংগার বাম্পার ফলন হয়েছে। বাড়ীর আঙ্গিনা থেকে শুরু করে ফসলি জমিতে চিচিংগার সমারোহ।

কৃষি বিভাগ সরকারের এ পরিকল্লনা মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষবাড়ী উপজেলায় বাস্তবায়ন করেছে। এ উপজেলা গুলোর চরাঞ্চলে চিচিংগা জনপ্রিয় সবজি। ডাংধরা, পাররামপুর, হাতীবান্দা, বগারচর, বাট্রাজোর, মেরুরচর, ঝগড়ারচর, নাংলা, আদ্রা সহ আরো বেশ কয়েকটি এলাকায় নিরাপদ বিষমুক্ত চিচিংগার এতো ফলন হয়েছে যা বিগত কোন মৌসুমে হয়নি। কথা হয় কৃষক সাদেক আলী(৫০) আমজাদ(৪৮) এর সাথে তারা জানান, সরকারের প্রকল্প ছিলো বিষমুক্ত নিরাপদ সবজি চাষ করা। কৃষি বিভাগ সরকারের এই প্রকল্প বাস্তবায়ন করে সবজি চাষ কে জনপ্রিয় করে তুলেছে। তারা আরো বলেন, হাট বাজারে বিষমুক্ত নিরাপদ চিচিংগার ব্যপক চাহিদা। বাজারে নেয়ামাত্র শেষ হয়ে যায়। তাছাড়া সবজি ব্যবসায়ীরা চিচিংগা বস্তা বন্দী করে ঢাকার বাজারে নিয়ে যাচ্ছে। এতে কৃষককূল ব্যপক লাভবান হচ্ছে।