টিম ইন্ডিয়ার হেড কোচ হচ্ছেন গৌতম গম্ভীর!

টিম ইন্ডিয়ার হেড কোচ হচ্ছেন গৌতম গম্ভীর!
টিম ইন্ডিয়া আর কলকাতা নাইট রাইডার্স- গৌতম গম্ভীর কী একইসঙ্গে দুটি দলের কোচিং করাতে পারবেন? বর্তমানে এই প্রশ্নে রীতিমতো জল্পনা তৈরি হয়েছে। কারণ, গৌতম গম্ভীর যে ভারতীয় দলের পরবর্তী হেড কোচ হচ্ছেন- এটা অনেকটাই নিশ্চিত বলেই জানা গেছে। এই পরিস্থিতিতে ভারতীয় দলের সাবেক ওপেনারকে মেন্টর হিসেবে আগামী আইপিএলে কেকেআর পাবে কি-না, তা জানতে উৎসুক ভক্ত-সমর্থকরা।

আগেই জানা গিয়েছিল, চলতি টি টোয়েন্টি বিশ্বকাপের পর আর ভারতীয় দলের হেড কোচ পদে থাকছেন না রাহুল দ্রাবিড়। তারপরই কোচ চেয়ে বিজ্ঞাপন দিয়েছিল ভারতীয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা- বিসিসিআই। তার ভিত্তিতে জমাও পড়েছিল বেশকিছু আবেদন। তার মধ্যে গৌতম গম্ভীরকেই বিসিসিআই সচিব জয় শাহ পছন্দ করেছেন বলে জানাচ্ছে ভারতীয় সংবাদমাধ্যম।

পছন্দ করার কারণ, গৌতম গম্ভীর মেন্টর হিসেবে দায়িত্ব নিয়ে কেকেআরকে আইপিএল উপহার দিয়েছেন। এর আগে তিনি অধিনায়ক থাকাকালীন কেকেআর দু’বার আইপিএল জিতেছিল।

২০২৪ সালের মিনি নিলামের আগে গম্ভীর কেকেআরে যোগ দেন। দুবাইয়ের নিলামে গম্ভীরকে পাশে বসিয়েই দল বেছে নিয়েছিলেন কেকেআর কর্তা ভেঙ্কি মাইসোর। তারপরই কেকেআর শিবিরে এসেছে বড় সাফল্য।

ভারতের পরবর্তী হেড কোচ নিয়ে যখন জল্পনা, তখনই জানা যায় যে, গম্ভীরের সঙ্গে একাধিকবার বৈঠকও করে ফেলেছেন জয় শাহ। আর গম্ভীর নিজেও নানা কথায় প্রকাশ্যে বুঝিয়ে দেন যে, ভারতীয় দলের দায়িত্ব নিতে তৈরি তিনি।

ভারতের সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, জুনের শেষেই ভারতীয় দলের হেড কোচ পদে যোগ দিতে পারেন গৌতম। অবশ্য বিসিসিআই এখনও তাকে কোচ হিসেবে ঘোষণা করেনি। গম্ভীর নিজেও পরিষ্কার করে জানাননি যে, তিনিই ভারতীয় দলের কোচ হচ্ছেন কি না! যা কিছু জানা গেছে, সবটাই আকার-ইঙ্গিতে বলা।

এমন পরিস্থিতিতে প্রশ্ন হলো- গৌতম গম্ভীর যদি সত্যিই টিম ইন্ডিয়ার দায়িত্ব নেন, তাহলে কেকেআরের কী হবে?

এক্ষেত্রে কেকেআর সমর্থকদের যতই দুঃখ লাগুক না কেন, উত্তরটা হলো- গম্ভীর টিম ইন্ডিয়ার কোচ হলে আর কেকেআরকে আইপিএলে কোচিং করাতে পারবেন না। কারণ, বিসিসিআইয়ের নিয়ম হলো- কোনো কোচ যদি ভারতীয় দলের দায়িত্ব নেন, তিনি দায়িত্বে থাকাকালীন আইপিএলের কোনো দলের কোচিং করাতে পারবেন না। আগে করানো যেত। কিন্তু নতুন এই নিয়মটা ২০১৭ থেকে চালু হয়েছে। এই নিয়ম করার কারণ, যাতে স্বার্থের সংঘাত সৃষ্টি না হয়।

আর এই নিয়মের জন্যই রাহুল দ্রাবিড় ভারতের এ এবং অনূর্ধ্ব-১৯ দলকে কোচিং করানোর জন্য দিল্লি ডেয়ার ডেভিলস (বর্তমান দিল্লি ক্যাপিটালস)-এর কোচের দায়িত্ব ছাড়তে বাধ্য হন। শুধু হেড কোচই নন। ভারতের জাতীয় দলের কোচিং টিমের সঙ্গে যুক্ত অন্যরাও নিয়ম মেনে আইপিএলের সঙ্গে সম্পর্ক আপাতত চুকিয়ে দিতে বাধ্য হয়েছেন। ভারতীয় দলের হেড কোচ থাকাকালীন রবি শাস্ত্রী তো আইপিএলে ধারাভাষ্য পর্যন্ত দিতে পারেননি।

এদিকে গৌতম গম্ভীর ২০২২ সালে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস (এলএসজি) দলের কোচ হিসেবে আইপিএলে কোচিং করানো শুরু করেন। প্রথম বছর কেএল রাহুলের নেতৃত্বাধীন দলটির মেন্টর ছিলেন। ২০২৩ আইপিএলেও তিনি একই দায়িত্বে ছিলেন। দু’বারই এলএসজি এলিমিনেটর পর্যন্ত পৌঁছে যায়।

২০২৪ সালে গম্ভীর এলএসজি ছেড়ে ছয় বছর পর কেকেআরে ফিরে আসেন। তবে ছয় বছর আগে ছিলেন অধিনায়ক। এ বছর ফিরে আসেন মেন্টর হিসেবে। বাকিটা তো এখন ইতিহাস!
সূত্র- ইন্ডিয়ান এক্সপ্রেস।