টি-টোয়েন্টি বিশ্বকাপ: পাকিস্তানকে হারিয়ে চমকে যুক্তরাষ্ট্রের

টি-টোয়েন্টি বিশ্বকাপের সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তানকে হারিয়ে বিশ্বকে চমকে দিল যুক্তরাষ্ট্র। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলতি নবম আসরে সবচেয়ে বড় অঘটন ঘটাল আমেরিকা। পাকিস্তানের মতো শক্তিশালী দলকে হারিয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিল বিশ্বকাপের সহ আয়োজকরা।

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ডালাসের গ্রান্ড প্যারিস স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় পাকিস্তান। মাত্র ২৬ রানে ৩ উইকেট হারায় পাকিস্তান।পাওয়ার প্লে-র ৬ ওভারে ৩০ রানে ৩ উইকেট হারায় পাকিস্তান। দলের ব্যাটিং বিপর্যয়ের কারণে ৭ উইকেটে ১৫৯ রানের বেশি করতে পারেনি ২০০৯ সালের চ্যাম্পিয়নরা।

টার্গেট তাড়া করতে নেমে অধিনায়কে মোনাঙ্ক প্যাটেলের ফিফটি আর আন্দ্রেস গৌস, অ্যারন জোস্ন এবং নীতিশ কুমারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ৩ উইকেট হারিয়ে ১৫৯ রান করে ম্যাচ টাই করে যুক্তরাষ্ট্র।

তখন ম্যাচ গড়ায় সুপার ওভারে। সুপার ওভারে প্রথমে ব্যাট করে ১ উইকেটে ১৮ রান করে যুক্তরাষ্ট্র। পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির সুপার ওভারে ৩টি ওয়াইড বল করেন। ২টি ওয়াউড বলে দৌড়ে প্রান্ত বদল করেন দুই ব্যাটার। একটি ওয়াইড বলে বাড়তি ২ রান নেন তারা। সুপার ওভারে অতিরিক্ত ৭ রান খরচ করে পাকিস্তান।

জয়ের জন্য সুপার ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ১৯ রান। ইফতিখার আহমেদের উইকেট হারিয়ে ১৩ রানের বেশি করতে পারেনি সাবেক চ্যাম্পিয়নরা। শ্বাসরুদ্ধকর ম্যাচে সুপার ওভারে জিতে ইতিহাস গড়ে যুক্তরাষ্ট্র।