ট্রাম্প মিথ্যাবাদী : করকার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে মিথ্যাবাদী বলে অভিহিত করেছেন তারই দলের এক নেতা। তার নাম বব করকার। তিনি ক্ষমতাসীন রিপাবলিকান দলের প্রভাবশালী নেতা এবং টেনেসি অঙ্গরাজ্যের একজন সিনেটর। মঙ্গলবার বিভিন্ন সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে করকার বব করকার এ কথা বলেন। করকার বলেন, ট্রাম্প যুক্তরাষ্ট্রকে দুর্বল করেছে এবং নিচে নামিয়েছে।

তবে বব করকারের এই আক্রমণাত্মক মন্তব্যের পর ডোনাল্ড ট্রাম্প টুইটারে লিখেছেন, সিনেটর বব আগামী নির্বাচনে সিনেটর হিসেবে জয়ী হতে পারবেন না।
এর জবাবে সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে বব বলেন, ট্রাম্প উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে সম্পর্ক খারাপ করছেন। ট্রাম্পের পক্ষে সত্য বলাটাই কঠিন।
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ করে করকার বলেন, ‘তিনি উদ্দেশ্যপ্রণোদিতভাবেই সারা বিশ্বের সঙ্গে সম্পর্ক নষ্ট করছেন, যা আগে আমাদের জাতির কাজে এসেছে। আমি মনে করি, আমাদের জাতির যে অবমূল্যায়ন হয়েছে তার জন্যই ট্রাম্পকে মানুষ স্মরণ করবে।’
আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান করকার আগে ট্রাম্পের সমর্থক ছিলেন। গত মাসে করকার ঘোষণা করেন, আগামী মধ্যবর্তী নির্বাচনে তিনি প্রার্থী হবেন না।
উল্লেখ্য, তিনি ২০১৫ সালে প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে ইরানের সঙ্গে পরমাণু চুক্তির বিরোধিতা করেছিলেন। তবে পরে বলেন, এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের সরে আসা উচিত হবে না।