ডাকসু নির্বাচনে আগ্রহ নেই ঢাবি কর্তৃপক্ষের

সিনেট, রেজিস্ট্রার গ্রাজুয়েট, শিক্ষক প্রতিনিধিসহ বিশ্ববিদ্যালয়ের নানা অংশের যথা নিয়মে নির্বাচন হলেও হচ্ছে না ছাত্র সংসদের নির্বাচন। ছাত্র সংসদ নেতৃত্ব তৈরির মাধ্যম ও বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের অংশীদার বললেও এ বিষয়ে কার্যত উদ্যোগ নেই কারও। হাইকোর্ট থেকে ছয় মাসের মধ্যে নির্বাচন করার নির্দেশ দিলেও এনিয়ে তেমন আগ্রহ নেই ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষেরও।

‘যথারীতি হবে’ বলেই দায়িত্ব শেষ করে দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য‌। অন্যরাও ‘কর্তৃপক্ষের’ দোহাই দিয়ে দায় সারছেন। ক্ষমতাসীন বা বিরোধী কোনো রাজনৈতিক দলও এ বিষয়ে কোনো জোরালো পদক্ষেপ নিচ্ছে না।

গত বুধবার (১৭ জানুয়ারি) আগামী ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচন অনুষ্ঠানে ভিসিকে নির্দেশ দেন হাইকোর্ট। এ নির্দেশনা ইতোমধ্যে ঢাবির কর্তৃপক্ষের কাছে পৌঁছেছেও। কিন্তু এ নিয়ে এখন পর্যন্ত কোনো উদ্যোগ নেয়নি তারা।

খবর নিয়ে জানা গেছে, এটি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মাথায়ও নেই। তারা এ নিয়ে ভাবছেনও না।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) ঢাবির আইন উপদেষ্টার কার্যালয়ে খোঁজ নিয়ে জানা গেছে, হাইকোর্টের নির্দেশনা দেয়ার পর ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার বিশ্ববিদ্যালয়ে গিয়ে তাদের কর্তৃপক্ষের মনোভাব জানতে চেয়েছেন। এ বিষয়ে কোনো আপিল করবেন কি-না বা পরবর্তী পদক্ষেপ কী হবে? বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তার সঙ্গে ইতিবাচক সাড়া দিয়েছে। এখনই আপিল নয় বলে জানিয়েছে।

তবে কি নির্বাচন করবে ঢাবি কর্তৃপক্ষ? এ প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, শিক্ষক ও একাধিক ছাত্রনেতার সঙ্গে কথা হয়েছে। সবাই বলছেন, ‘নির্বাচনের বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ইতিবাচক।’ ছাত্রনেতারাও চাইছে নির্বাচন। তবুও এখন পর্যন্ত নির্বাচনের কোনো আলামত দেখা যায়নি। এ বিষয়ে কর্তৃপক্ষ কোনো উদ্যোগও নেয়নি।

একটি সূত্র নিশ্চিত করেছে, গত ২০ বছরে ছয়জন অধ্যাপক উপাচার্যের দায়িত্ব পালন করেছেন কিন্তু কেউই ডাকসুর নির্বাচন দেননি। তেমনি এ উপাচার্যও দেবেন না। হাইকোর্টের বেঁধে দেয়া ছয় মাস সময় শেষ হওয়ার আগ মুহূর্তে দেশের পরিস্থিতি ও আইনশৃঙ্খলার অজুহাতে সময় চাইবেন তারা। এরপরই আগের মতো ঝুলে যাবে নির্বাচন।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইনামুজ্জামান বলেন, ‘কোর্টের রায় আমাদের কাছে এসে পৌঁছেছে। কিন্তু কর্তৃপক্ষ আমাদের এ বিষয়ে কোনো নির্দেশনা দেয়নি। আমাদের আইন বিভাগ এ বিষয়টি দেখছে। আমরা কপি পাওয়ার পর পর আইন বিভাগকে দিয়েছি, এটা তারা দেখছে।’

তবে আইন বিভাগ বলছে, আমাদের কাজটি রাষ্ট্রীয় আইন কর্মকর্তারাই করছেন। অ্যাটর্নি জেনারেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেলরা দেখছেন। বাস্তবায়নের বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের।

এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আক্তারুজ্জামান বলেন, ‘যথাসময়ে যথারীতি নির্বাচন হবে। এ বিষয়ে বক্তৃতা দেয়ার কিছু নেই।’

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের চেয়ে কম যান ছাত্রনেতারাও। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যেমন বলছে, যথারীতি নির্বাচন হবে। কিন্তু এ বিষয়ে কোনো উদ্যোগ বা অগ্রগতি নেই। তেমনি ছাত্রনেতারাও বলছেন, আমরা নির্বাচন চাই। কিন্তু এ বিষয়ে তারাও দৃশ্যমান কোনো উদ্যোগ নিচ্ছেন না।

ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, ‘ডাকসু শুধু নয়, সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্র সংসদের নির্বাচন হোক এটা আমরা চাই।’ এ নিয়ে আপনাদের কোনো উদ্যোগ তো চোখে পড়ে না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা একাধিকবার সাবেক ভিসির সঙ্গে এ নিয়ে কথা বলেছি। বর্তমান ভিসির সঙ্গেও কথা বলেছি। উনারা আমাদের আশ্বস্ত করেছেন সবকিছু ঠিকঠাক করে নির্বাচন দেবেন।’

তবে বাম সংগঠনগুলো যথারীতি ডাকসুর নির্বাচন নিয়ে তৎপর। সর্বশেষ গত বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ডাকসুর নির্বাচনের দাবিতে মিছিল করেছে। এছাড়া অন্য সংগঠনগুলোও ডাকসুর নির্বাচনের দাবিতে দেয়াল লিখন, বিক্ষোভ মিছিল, সমাবেশসহ আন্দোলনের নানা কর্মসূচি পালন করেছে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা মনে করেন, নির্বাচন হোক আর না হোক। সব শিক্ষাপ্রতিষ্ঠানে ছাত্রলীগের সভাপতি-সম্পাদকই অঘোষিত ভিপি-জিএস। এজন্য তাদের মধ্যেও তেমন আগ্রহ নেই। বরং জাতীয় রাজনীতি ও ক্ষমতার চেয়ার ধরে রাখার স্বার্থে তারা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলো শান্ত রাখতে চান। আর নির্বাচন দিলে সেটি হবে না, পরিবেশ অশান্ত হবে বলে তাদের ধারণা। এজন্য এড়িয়ে চলছেন।

২৫ জানুয়ারি ছাত্রলীগের এক জরুরি বৈঠকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জাকসুর সাবেক ভিপি একেএম এনামুল হক শামীম বলেন, ‘যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্রসংসদের নির্বাচন হয় না, সেহেতু সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ছাত্রলীগের সভাপতি-সম্পাদকই ছাত্রসংসদের অঘোষিত ভিপি-জিএস, তাদেরকেই ছাত্রদের মনোভাব বুঝতে হবে। সে অনুযায়ী কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে এগুতে হবে।’

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বশেষ ছাত্র সংসদ নির্বাচন হয় ১৯৯০ সালের ৬ জুন। তখন হুসেইন মুহম্মদ এরশাদ দেশের রাষ্ট্রপতি। এরপর আর নির্বাচন হয়নি। গত ২০ বছরে ছয়জন অধ্যাপক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেছেন, কথার ফুলঝুড়ি ছুড়লেও কেউই নির্বাচন দেননি।

১৯৯১, ১৯৯৪ ও ১৯৯৫ সালে তিন দফায় তফসিল ঘোষণা করলেও নির্বাচন হয়নি। ১৯৯৭ সালে বঙ্গবন্ধু হলে ছাত্রদল নেতা আরিফ হোসেন তাজ খুনের পর একটি তদন্ত কমিটি ছয় মাসের মধ্যে নির্বাচন দেয়ার সুপারিশ করলেও সেই ছয় মাস আসেনি ২০ বছরেও।

২০০৫ সালের মে মাসে বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে বিশ্ববিদ্যালয়ের তখনকার উপাচার্য এস এম এ ফায়েজ ওই বছরের ডিসেম্বর মাসের মধ্যে ডাকসু নির্বাচনের ঘোষণা দিয়েছিলেন।

ওই ঘোষণার পর ছাত্র সংগঠনগুলো নড়েচড়ে বসে। ছাত্রদল ডাকসু নির্বাচনের দাবিতে একাধিকবার মিছিল সমাবেশ এবং ভিসির কাছে স্মারকলিপিও দেয়। তবে বিরোধী ছাত্র সংগঠনগুলো এগিয়ে আসেনি।

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক দায়িত্ব নেয়ার পরই নির্বাচন দেয়ার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তিনিও ঘোষণা অনুযায়ী কাজ করতে ব্যর্থ হন।

সর্বশেষ ১৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের ২৫ শিক্ষার্থীর করা একটি রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেনের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ ছয় মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ভিসিকে নির্বাচন অনুষ্ঠানের নির্দেশ দেন। এ বিষয়ে আইনশৃঙ্খলার যাবতীয় সহায়তা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কেও নির্দেশ দেন আদালত।