ড্রেসিং রুমের রহস্য ফাঁস করলেন কোহলি

দুর্দান্ত ফর্মে ভারত দলের নতুন তুর্কী হার্দিক পাণ্ডিয়া। সফরকারী অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনি যেন সাক্ষাত জমদূত। সর্বশেষ ম্যাচে যেভাবে ব্যাট হাতে নিজেকে তেড়ে ফুড়ে ৭২ বলে ৭৮ রান নিয়ে উপস্থাপন করলেন তাতে নিশ্চিত লজ্জা পেয়েছেন বিশ্বের অলরাউন্ডাররা। মূলত তার রানের ওপর ভর করেই শেষ ম্যাচে সিরিজ নিশ্চিত করেছে টিম কোহলি।

রোববারের ম্যাচটিতে প্রথমে ব্যাট করে ২৯৩ রান সংগ্রহ করে স্মিথ বাহিনী। ম্যাচটিতে কেবল বড় স্কোর করতে সক্ষম হোন অ্যারণ ফিঞ্চ ও অধিনায়ক স্মিথ। ফিঞ্চের ঝড়ো শতক আর স্মিথের অর্ধশতকে মোটামুটি ‘ফাইটিং স্কোর’ করতে সক্ষম হয় অজিরা। স্বাগতিকদের বিপক্ষে ২৯৩ রানকে ফাইটিং স্কোর বলার মূল কারণ হচ্ছে, বর্তমান বিশ্বে সবচেয়ে ভয়ঙ্কর ব্যাটিং লাইনআফ সর্ম্পূণ ভারতের পক্ষে এই রান মোটেও বড় নয়। যা শ্রীলঙ্কা সিরিজ ও সফরকারী অস্ট্রেলিয়ার প্রথম দুই ম্যাচে দেখেছে ক্রিকেট বিশ্ব।

এদিন ১৩ বল হাতে রেখেই লক্ষ্যমাত্রায় পৌঁছে যায় টিম ইন্ডিয়া। যাতে নায়কের রোল প্লে করেন হার্দিক পাণ্ডে। বল হাতে জাদু দেখানোর পর সাত নম্বরে থেকে সরাসরি চারে নেমেই খেলেন ৭৮ রানের দুর্দান্ত ইনিংস। যার সুবাধে ‘ম্যান অব দ্য ম্যাচ’ উঠে যোগ্য হার্দিকের হাতে।

একই সঙ্গে বিরাট কোহলি, ওপেনিং জুটি রোহিত-রাহানের প্রশংসাও করেন। তিনি বলেন, “রোহিত-রাহানের পর যা করার হার্দিকই করল। হার্দিক সত্যিকারের একজন তারকা। ”

অজিদের বিপক্ষে সিরিজ নিশ্চিতের পর ম্যাচ শেষে হার্দিক সম্পর্কে যেভাবে গুণগান গাইলেন অধিনায়ক বিরাট কোহলি তাতে নিশ্চিত গর্ব হওয়ার কথা তার। কোহলি তো রীতিমত তাতে জাতীয় সম্পদ হিসেবে অ্যাখা দেন।

তবে মজার ব্যাপার হলো, এদিন ম্যাচ শেষের পর ড্রেসিং রুমে হার্দিকের একটি ইন্টারভিউ নেন বিরাট কোহলি। সেখানে বিরাটের প্রশ্নে হার্দিক জানান, “দল আমাকে যেখানে ব্যাট করতে বলবে আমি সেখানেই ব্যাট করব। এটাকে কোনও চ্যালেঞ্জ হিসেবে না দেখে, আমার মনে হয় দলের জন্য কিছু করার এটাই শ্রেষ্ঠ সুযোগ। “