দিনাজপুরের বীরগঞ্জে ক্ষুদ্র নৃ- গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির অর্থ ও বাইসাইকেল বিতরণ

দিনাজপুরের বীরগঞ্জে ক্ষুদ্র নৃ—গোষ্ঠী শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তির নগদ অর্থ, চেক ও বাইসাইকেল বিতরণ করা হয়েছে।

২৪ জুন শনিবার বিকেলে বীরগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে উপজেলা প্রশাসনের আয়োজনে ক্ষুদ্র নৃ—জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নের লক্ষ্যে “বিশেষ এলাকার জন্য উন্নয়ন সহায়তা (পার্বত্য চট্টগ্রাম ব্যতীত) কর্মসূচীর আওতায় ক্ষুদ্র নৃ—গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে উক্ত শিক্ষা বৃত্তির অর্থ, চেক ও বাইসাইকেল বিতরণ বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার জিনাত রেহানার সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব বক্তব্য রাখেন দিনাজপুর—০১ আসনের জাতীয় সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিনুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রাজ কুমার বিশ্বাস, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার বৃষ্টি, উপজেলা ভাইস চেয়ারম্যান মোনায়েম মিয়া, জেলা আওয়ামীলীগের সদস্য মোঃ নুর ইসলাম নুর, সাংবাদিক মীর কাশেম লালু প্রমূখ।

প্রধান অতিথি বলেন, এই দেশের নাগরিক সবাই এবং প্রত্যেক নাগরিকের সমান অধিকার রয়েছে। তাই পশ্চাৎপদ নৃ—তাত্ত্বিক জনগোষ্ঠীকে মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে না পারলে বঙ্গবন্ধু’র স্বপ্নের সোনার বাংলা অর্জিত হবে না। আওয়ামী লীগ সরকারে আসার পরে তাদের জীবনমান উন্নয়নের জন্য এবং তাদের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার জন্য সর্বাধিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের সন্তানরা এখন পড়াশোনাতেও এগিয়ে আসছে। তারা বিশেষ করে তাদের যে কুসংস্কারে আবদ্ধ ছিল সেখান থেকে তারা বের হয়ে এসেছে। এখন পর্যন্ত তাদের সরলতার সুযোগে তাদেরকে নিঃস্ব করার জন্য একটি প্রতিক্রিয়াশীল মহল তৎপর রয়েছে। তাদের সুরক্ষার জন্য আওয়ামী লীগ সরকার অবশ্যই তাদের পাশে আছে। তাদের উপর যেন পূর্বের ন্যায় নির্যাতন এবং ভুয়া দলিল দেখিয়ে তাদের জমি আত্মসাত না করা হয় সে ক্ষেত্রে সরকার যথেষ্ট ভূমিকা পালন করছে।