দিনাজপুরের বীরগঞ্জে মাসিক স্বাস্থ্যবিধি দিবস পালিত

দিনাজপুরের বীরগঞ্জে ৭নং মোহাম্মদপুর ইউনিয়নের মাহানপুর গ্রামে গুডনেইবার্স বাংলাদেশ বীরগঞ্জ সিডিপির অফিস হলরুমে গুডনেইবার্স বীরগঞ্জ সিডিপির আয়োজনে মাসিক স্বস্থ্যবিধি দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

(২৮ মে) মঙ্গলবার সকাল ৯ টায় বীরগঞ্জ সিডিপির সিডিপি ম্যানেজার সৃজল তিগ্যা এর সভাপতিত্তে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন মেডিক্যাল অফিসার ডাঃ মিরাজুল ইসলাম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন গুডনেইবার্স এর হেলথ অফিসার শাহিদুজ্জামান, প্রোগ্রাম অফিসার, মোঃ সাইফুল ইসলাম, এডমিন অফিসার আশিকুর রহমান, উপজেলা হেলথ কমপ্লেক্স এফডাব্লুএ তাপসী কর্মকার সহ আরো অনেকে।

বক্তারা বলেন বয়ঃসন্ধিকালে মেয়েদের শারীরিক পরিবর্তনের স্বাভাবিক প্রক্রিয়া হিসেবে মাসের নিদিষ্ট সময়ে ঋতুস্রাব বা মাসিক হয়। নারীদের স্বাভাবিক এই প্রক্রিয়াকে এখনো স্বাভাবিক হিসেবে ধরা হয়নি। আছে অনেক কুসংস্কার।

তাই মাসিক নিয়ে সচেতনা বাড়াতে প্রতি বছর ২৮ মে পালিত হয়ে আসছে বিশ্ব মাসিক স্বাস্থ্য দিবস। তবে সময়ের হাত ধরে কতটুকু সচেতন হয়েছেন মেয়েরা ? ন্যাশনাল হাইজেন সার্ভে ২০১৮ এর প্রতিবেদনে বলছে, দেশের প্রায় ৭১ শতাংশ প্রাপ্তবয়স্ক নারী এখনো স্যানিটারি ন্যাপকিন বা ডিসপোজাল প্যাড ব্যবহার করেন না।

মাসিক নিয়ে অসচেতনতা আর ভয় লজ্জা বেশির ভাগ সময়ই কিশোরী ও নারীদের শারীরিক ও মানসিক ঝুকির কারণ হয়ে দাঁডায়। এমনকি অভিভাবক ও সমাজের একটি বড় অংশ এ নিয়ে কথা বলতে কথা বলতে এখনো সংকোচ বোধ করেন।

এ সময় কোমলমতি শিশু সহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ অনেকে উপস্থিত ছিলেন।