দিশেহারা আফগান সরকার, তালেবানকে ক্ষমতা ভাগের প্রস্তাব

সহিংসতা বন্ধে তালেবানের সঙ্গে ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিয়েছে আফগান সরকার। দুইপক্ষের মধ্যে মধ্যস্থতাকারী কাতারের মাধ্যমে তালেবানের কাছে এই প্রস্তাব পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার (১২ আগস্ট) সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

এদিকে আফগানিস্তানের ৯টি প্রদেশের রাজধানীর দখল ইতোমধ্যে নিয়ে নিয়েছে তালেবান। সম্প্রতি গজনি প্রদেশের রাজধানী গজনি শহরের নিয়ন্ত্রণও নেওয়া হয়েছে বলে দাবি করেছে সশস্ত্র গোষ্ঠীটি। যদিও সরকার তাদের দাবি প্রত্যাখ্যান করেছে। এর মধ্যে প্রদেশের গভর্নর গজনি শহর ছেড়ে গেছেন বলে জানা গেছে।

আলজাজিরা জানিয়েছে, কাবুল থেকে ১৩০ কিলোমিটার দূরে অবস্থিত গজনি শহরে তালেবানের যোদ্ধাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তুমুল লড়াই চলছে।

গজনির প্রাদেশিক গভর্নরের মুখপাত্র ওয়াহিদুজ্জামান জুমাজাদা বলেন, তালেবানের যোদ্ধারা শহরের বিভিন্ন অংশে হামলা চালিয়েছে, কিন্তু শহরের নিয়ন্ত্রণ এখনও সরকারের হাতে রয়েছে।

যদিও তালেবান দাবি করছে, তারা গজনি শহরের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

স্থানীয় সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়, গজনিতে এখনও লড়াই চলছে, বিশেষ করে গোয়েন্দা হেডকোয়ার্টার্স এলাকায়।এর মধ্যে প্রদেশের গভর্নর শহরে ছেড়েছেন।

কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, ‘গজনি প্রদেশের গভর্নর শহর ছেড়ে চলে গেছেন। এটা তালেবানের জন্য উল্লেখযোগ্য অর্জন। বেশ কয়েক দিন ধরে শহরে লড়াই চলছিল। এতদিন ধরেই আশঙ্কা করা হচ্ছিল গজনির নিয়ন্ত্রণ হারাতে পারে সরকার।’