দুই শ হওয়ার পথে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে গতকাল মঙ্গলবার পর্যন্ত আওয়ামী লীগ ও এর অঙ্গ সহযোগী সংগঠনের ১৪০ জন পদধারী নেতা স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। এর মধ্যে বেশির ভাগ প্রার্থী নির্বাচন কমিশন অফিস থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। অন্যরা শিগগিরই মনোনয়নপত্র নেবেন বলে জানিয়েছেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ৩০ নভেম্বর।আগামীকাল বৃহস্পতিবার নাগাদ আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থীর সংখ্যা দুই শ ছাড়িয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে।

স্বতন্ত্র হিসেবে প্রার্থিতা ঘোষণা করেছেন ফরিদপুর-১ আসনে কৃষক লীগের সাবেক সহসভাপতি মো. আরিফুর রহমান দোলন। ফরিদপুর-২ আসনে নগরকান্দা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বসুন্ধরা গ্রুপের নির্বাহী পরিচালক জামাল হোসেন মিয়া, ফরিদপুর-৩ আসনে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও হা-মীম গ্রুপের চেয়ারম্যান এ কে আজাদ এবং ফরিদপুর-৪ আসনে যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মজিবুর রহমান ওরফে নিক্সন চৌধুরী এমপি।

বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ বরিশাল-৫ আসনে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

নেত্রকোনা-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন সাবেক ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়।

ঢাকার ২০ আসনে স্বতন্ত্র প্রার্থী ৪৪

ঢাকার ২০টি আসনে রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে মোট ১৭৪টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন আগ্রহীরা। তাঁদের মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন সংগ্রহ করেছেন ৪৪ জন। গতকাল মনোনয়নপত্র নিয়েছেন ১৯ জন প্রার্থী।

ঢাকা বিভাগীয় কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।ঢাকা-২ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন নিয়েছেন কেরানীগঞ্জ উপজেলার চেয়ারম্যান শাহীন আহমেদ। আওয়ামী লীগের মনোনয়ন না পেয়ে তিনি স্বতন্ত্র প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছিলেন।

ঢাকা-১৯ আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন নিয়েছেন আওয়ামী লীগের সাবেক সংসদ সদস্য তালুকদার মো. তৌহিদ জং মুরাদ এবং আশুলিয়া থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম।

সারা দেশ থেকে নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য মতে, আওয়ামী লীগের ১৪০ জন নেতা স্বতন্ত্র প্রার্থী হচ্ছেন।