নওগাঁয় আশ্রয়ণ-২ প্রকল্পের কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে প্রেস ব্রিফিং

নওগাঁ জেলার আশ্রয়ণ-২ প্রকল্পের উপকারভোগীদের নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন উপলক্ষ্যে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে মতবিনিময় ও প্রেস ব্রিফিং সভা শনিবার (৮ জুন) নওগাঁ সদর উপজেলা ভূমি অফিস প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

নওগাঁ জেলা প্রশাসক গোলাম মাওলা এ মতবিনিময় ও প্রেস ব্রিফিংয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মতবিনিময় সভা ও প্রেস ব্রিফিং সঞ্চালনা করেন নওগাঁ সদর উপজেলা এসিল্যান্ড,শওকত মেহেদী সেতু।

আরোও উপস্থিত ছিলেন, এডিসি এভিনিউ,সোহেল রানা, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ আহসান হাবিব, নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা,এস এম রবিন শিষ। মতবিনিময় ও প্রেস ব্রিফিং এ জানানো হয়, বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ১১ জুন ২০২৪ তারিখ রোজ মঙ্গলবার সাপাহার,উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের উপকারভোগীদের নিকট ৫ম পর্যায়ের (২য় ধাপ) জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না প্রধানমন্ত্রী এ নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে দেশের সকল ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমিসহ গৃহ প্রদান কার্যক্রম চলমান রয়েছে।

এরই ধারাবাহিকতায় সারা দেশের ন্যায় নওগাঁ জেলার ১১টি উপজেলায় আশ্রয়ণ-২ প্রকল্পের কাজ চলমান রয়েছে। ইতোমধ্যে ১ম পর্যায়ে ১০৫৬টি, ২য় পর্যায়ে ৫০২টি, ৩য় পর্যায়ে ৭৩৭টি এবং ৪র্থ পর্যায়ের ১৪৯২টি সহ মোট ৩৭৮৭টি পরিবারকে একক গৃহে পুনর্বাসন করা হয়েছে। এবং ৪২২টি পরিবারকে ইতঃপূর্বে নির্মিত গুচ্ছগ্রাম প্রকল্পের খালিঘর ও মুজিববর্ষ উপলক্ষ্যে আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় নির্মিত একক গৃহের খালি ঘরে পুনর্বাসন করা হয়েছে।

প্রধানমন্ত্রী গত ০৯ আগস্ট ২০২৩ তারিখে হালনাগাদ নিরূপিত তালিকা মোতাবেক সম্পূর্ণ নওগাঁ জেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত জেলা হিসাবে ঘোষণা করেছেন। ২০২৩-২৪ অর্থবছর থেকে উক্ত প্রকল্পের আওতায় জরাজীর্ণ ব্যারাক প্রতিস্থাপন করে একক গৃহ নির্মাণ কাজ শুরু করা হলে নওগাঁ জেলার সাপাহার উপজেলায় মোট ৭০টি একক গৃহ নির্মাণ কাজের বরাদ্দ পাওয়া যায়। ১৫টি গৃহের নির্মাণ কাজ শেষ হওয়ায় গত ১৪ নভেম্বর, ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন করা হয়েছে।

অবশিষ্ট ৫৫টি গৃহের নির্মাণ কাজ শতভাগ সম্পন্ন হওয়ায় গৃহসমূহ আগামী ১১ জুন, ২০২৪ তারিখ মঙ্গলবার ৫৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের নিকট হস্তান্তর করা হবে।