নওগাঁয় শিক্ষার্থী ও বেকার-যুবকদের কর্মসংস্থানের জন্য কম্পিউটার ট্রেনিংসেন্টার উদ্বোধন

নওগাঁর পত্নীতলা ১৪ বিজিবি ব্যতিক্রমী উদোগ্যে সীমান্তে পরিবর্তনের ছোয়ায় সীমান্তবর্তী তরুণ মেধাবী ছাত্র-ছাত্রী, বেকার ও যুবকদের কর্মসংস্থানের জন্য ফ্রিল্যান্সিং এন্ড কম্পিউটার ট্রেনিং সেন্টার উদ্বোধন করলেন রিজিয়ন কমান্ডার, উত্তর-পশ্চিম রিজিয়ন, রংপুর।

জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলায় পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এর অধীনস্থ কড়িয়া বিওপি সীমান্ত সু-রক্ষাসহ চোরাচালান প্রতিরোধে নিরলস ছেষ্টা করে যাচ্ছে। বিগত দুই বছরে কড়িয়া বিওপি’র দায়িত্বপূর্ণ এলাকায় নিয়মিত এবং স্পেশাল অপারেশন টিমের কঠোর অভিযানে তৃণমূল পর্যায়ে বেশ ইতিবাচক প্রভাব লক্ষ্য করা গেছে। বিগত ২ বছরে প্রায় ১২২টি মামলার মাধ্যমে ৯২ জন মাদক পাচারকারী/ চোরাকারবারীকে আটক করে আইনের আওতায় আনা হয়েছে। যা বিগত ১০ বছরের মধ্যে সর্বোচ্চ সাফল্য।

যার ফলে কড়িয়া সীমান্তে চোরাচালান ও মাদক পাচারের বিরুদ্ধে সামাজিক ঐক্য গড়ে তোলার মাধ্যমে নিরাপদ আলোকিত সীমান্তে রুপান্তরিত হয়েছে। কড়িয়া বিওপি এলাকায় সীমান্তে চোরাচালান ও মাদক পাচারের বিরুদ্ধে কঠোর অভিযান এবং সীমান্তবর্তী জনসাধারনের সার্বিক সহযোগিতা ও আন্তরিক প্রচেষ্টায় বেশকিছু সংখ্যক চোরাকারবারী স্বাভাবিক জীবনে ফেরত আসার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন যার ফলে কড়িয়া সীমান্তে সুন্দর পরিবেশ তৈরী হয়েছে। এই পরিবেশকে কাজে লাগিয়ে পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) সীমান্তবর্তী অসহায় ও দরিদ্র মানুষকে সহযোগিতার ছাড়াও তরুণ মেধাবী ছাত্র-ছাত্রী, বেকার ও যুবকদের কর্মসংস্থানের জন্য উদ্দ্যোগ গ্রহণ করেছেন।

এরই ধারাবাহিকতায় সোমবার (২৯ জুলাই) ডিজিটাল ও স্মার্ট বাংলাদেশ গঠনের অংশ হিসেবে কড়িয়া বিওপি আদর্শ বিওপিতে রুপান্তর এবং সীমান্তবর্তী তরুণ মেধাবী ছাত্র-ছাত্রী, বেকার ও যুবকদের কর্মসংস্থানের জন্য ফ্রিল্যান্সিং এবং কম্পিউটার ট্রেনিং সেন্টার উদ্বোধন করা হয়। উক্ত অনুষ্ঠানে হিসেবে উপস্থিতি থেকে কড়িয়া বিওপিকে আদর্শ বিওপি হিসেবে এবং সীমান্তবর্তী তরুণ মেধাবী ছাত্র-ছাত্রী, বেকার ও যুবকদের কর্মসংস্থানের জন্য ফ্রিল্যান্সিং এবং কম্পিউটার ট্রেনিং সেন্টার উদ্বোধন করেন ব্রিগেডিয়ার জেনারেল খোন্দকার শফিকুজ্জামান, পিএসসি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্নেল মোঃ ইমরান ইবনে এ রউফ, সেক্টর কমান্ডার, বিজিবি, রাজশাহী। এছাড়াও উক্ত অনুষ্ঠানে পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্নেল মোঃ হামিদ উদ্দিন, বিজিবিএমএস, পিএসসি, সকল কোম্পানী/বিওপি কমান্ডার, সীমান্তবর্তী জনপ্রতিনিধি, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গসহ অন্যান্য আমন্ত্রিত প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি আদর্শ বিওপি এবং ফ্রিল্যান্সিং এন্ড কম্পিউটার ট্রেনিং সেন্টার উদ্বোধন শেষে বলেন, বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) যেমন সীমান্তে অপারেশন কার্যক্রম পরিচালনা করে সীমান্ত সুরক্ষিত রেখেছে তেমনি সীমান্তবর্তী গরীব, দুঃস্থ ও অসহায় মানুষের পাশে বিভিন্ন সময় এসে দাঁড়িয়েছে। এরই ধারাবাহিকতায় আজ সীমান্তবর্তী তরুণ মেধাবী ছাত্র-ছাত্রী, বেকার ও যুবকদের কর্মসংস্থানের জন্য ফ্রিল্যান্সিং এন্ড কম্পিউটার ট্রেনিং সেন্টার উদ্বোধন করা হলো এবং বিজিবি’র মানব সেবামূলক কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে অংগীকার ব্যক্ত করেন।