নওগাঁর জেলা প্রশাসকের অপসারণের দাবিতে মানববন্ধন- কুশপুত্তলিকা দাহ

নওগাঁর জেলা প্রশাসক গোলাম মাওয়া বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কটাক্ষ করার অভিযোগে জেলা প্রশাসকের (ডিসি) বক্তব্যের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন শিক্ষার্থীরা। এ সময় জেলা প্রশাসকের কুশপুত্তলিকা দাহ করে তার অপসারণের দাবিতে বিক্ষোভ মিছিল করা হয়।

শনিবার (১৭ আগস্ট) বেলা সাড়ে ১২টার দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে শহরের মুক্তির মোড় শহীদ মিনারের সামনের সড়কে এ কর্মসূচি পালিত হয়। এ সময় ছাত্র মিজানুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য দেন মিতালি প্রামাণিক, শিক্ষক সমাজের প্রতিনিধি জাহিদ রাব্বানী রাশিদ, নুসরাত জাহান জুথিসহ অন্যরা।

মানববন্ধনে শিক্ষার্থী, অভিভাবকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষ উপস্থিত ছিলেন। বক্তারা বক্তব্যে বলেন, গত মাসে একটি সরকারি অনুষ্ঠানে নওগাঁ জেলা প্রশাসক (ডিসি) গোলাম মওলা মন্তব্য করেছিলেন, ‘শিক্ষার্থীরা না বুঝে রাস্তা অবরোধ করে আন্দোলন করছে।

এতে করে রাস্তাঘাটে যানজট সৃষ্টি হয় এবং আমাদের দুর্ভোগ পোহাতে হয়। আন্দোলনের কারণে রেমিট্যান্স কম যাচ্ছে। তখন তিনি অভিভাবকদের তাদের সন্তানদের ঘরে রাখার নির্দেশ দেন। তিনি আরো বলেছিলেন, ‘জাতির পিতাকে স্বপ্নের বাংলাদেশ করতে দেওয়া হয়নি। তার পরিকল্পনা সফল হয়নি। নির্বিচারে পাখির মতো গুলি করা হয়েছে।

আজ ১-২টি লাশ রাস্তায় পড়লে টক শো দিয়ে টেলিভিশন ফাটিয়ে ফেলে বুদ্ধিজীবীরা। বঙ্গবন্ধুকে যখন সপরিবারে হত্যা করা হয়েছিল তখন তারা কোথায় ছিল। মায়াকান্না। সরকারি চাকরিজীবী হিসেবে নয়, নাগরিক হিসেবে যদি আগুন জ্বলে তবে আমারও গায়ে লাগবে।

কথায় কথায় কেন আন্দোলনে নামেন, কথায় কথায় কেন ধ্বংসযজ্ঞ চালানো হয়। দেশ তো ভালোই চলছে। জেলা প্রশাসকের এ বক্তব্য সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ দেখা দেয়। পরে এর প্রতিবাদে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেন এবং তার অপসারণের দাবি জানান।