নওগাঁর পত্নীতলায় ভূমিসেবা সপ্তাহ দিবস পালিত

“স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক” প্রতিপাদ্যে ভূমি সেবা সপ্তাহ দিবস উদযাপন উপলক্ষে নওগাঁর পত্নীতলায় উপজেলা ভূমি অফিসের আয়োজনে শনিবার উপজেলা চত্বরে র‍্যালী শেষে উপজেলা সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ভূমি সেবা সপ্তাহ উদযাপন উপলক্ষে ফিতা কেটে দিবসের উদ্বোধন শেষে উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ পপি খাতুনের সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আব্দুল গাফফার।

এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, মহিলা ভাইস চেয়ারম্যান সাবিনা বেগম। এসময় উপস্থিত ছিলেন জাতীয় মহিলা সংস্থা পত্নীতলার দায়িত্ব প্রাপ্ত অফিসার আমিনুল হক, জাইকা’র রাইহানুল আলম, বহবলপুর ভূমি কর্মকর্তা এনামুল হক, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মসিউর রহমান, উপজেলার অন্যান্য কর্মকর্তাবৃন্দ, উপজেলা ও ইউনিয়ন ভূমি কর্মকর্তা-কর্মচারীবৃন্দ সূধীজন প্রমুখ।

এসময় বক্তারা বলেন, ভূমি ব্যবস্থাপনায় জনগণের হয়রানি বন্ধ করতে এবং এই সংক্রান্ত সেবা সহজলভ্য করতে ভূমি সেবাকে জনগণের দ্বোরগোড়ায় নিয়ে যেতে নানা কার্যক্রম গ্রহণ করেছে সরকার। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে ঘরে বসেই যেন সাধারণ মানুষ ভূমি সুরক্ষাসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করতে পারে, সেজন্য স্থাপিত হয়েছে ভূমি সেবা প্ল্যাটফর্ম। এটি সকরকারের ডিজিটালাইজেশনের অন্যতম একটি সেবা খাত।

এর ফলে কোন নগদ লেন-দেন ছাড়াই ভূমিসেবা গ্রহীতারা কোন সময় ক্ষেপন ছাড়া ও হয়রানিমুক্তভাবে ইউনিয়ন ভূমি অফিস থেকে স্বচ্ছন্দে সেবা নিতে পারছেন। এতে করে সময় সাশ্রয়সহ সাধারণ নাগরিকদের অর্থ ব্যয়ও অনেক কমে আসবে।