নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধে একই পরিবারের আহত ৫

নওগাঁর মান্দায় জমি সংক্রান্ত বিরোধের জেরে একই পরিবারের ৫ জনকে পিটিয়ে গুরুতর আহত করেছে প্রতিপক্ষের লোকজন। উপজেলার ৩ নং পরানপুর ইউনিয়নের দাওয়াইল গ্রামে ঘটনাটি ঘটে। এ ঘটনায় প্রতিকার চেয়ে মান্দা থানায় একটি মামলা দায়ের করেছেন ভূক্তভোগী তাইজুল ইসলাম।

মামলা সূত্রে জানা গেছে, দাওয়াইল গ্রামের তাইজুল ইসলামের সঙ্গে একই গ্রামের নুরুল ইসলামের ছেলে মিজানুর রহমান (৪০), মৃত মহির উদ্দিনের ছেলে মাহাবুর আলম (৪৫), মাহাবুর আলমের ছেলে আনন্দ (২৫) ও সোহান (২২) এবং নুরুল ইসলামের ছেলে রতন গং এর জমি সংক্রান্ত বিরোধ চলে আসছিলো।

এরই জের ধরে গত ১ সেপ্টেম্বর বিকেলে প্রতিপক্ষের লোকজন দেশীয় অস্ত্র-সস্ত্রে (বাঁশের লাঠি, হাসুয়া, ছুরি, চাইনিজ কুড়াল, লোহার সাবল ইত্যাদি) সজ্জিত হয়ে বে আইনী জনতায় দলবদ্ধভাবে ভূক্তভোগীর বাড়িতে এসে বাড়ির মূল দরজা এবং পোল্ট্রি ফার্ম ভাংচুর করে ৬০ হাজার টাকার ক্ষতিসাধন,মারপিট, শ্লীলতাহানিসহ ৪৫ হাজার টাকা মূল্যের সোনার চেইন ছিনিয়ে নেয়।

এসময় প্রতিহত করতে গিয়ে প্রতিপক্ষের লোকজনের মারপিটে দাওয়াইল গ্রামের মৃত আমির উদ্দিনের ছেলে তাইজুল ইসলাম, তাইজুল ইসলামের স্ত্রী ফরিদা বেগম,ছেলে আলী ও নাহিদ হোসেন এবং ছেলে আলীর স্ত্রী টপি খাতুন আহত হন। এরপর আহতরা মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা গ্রহণ করেন।

এদের মধ্যে আলী হাসানের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। বর্তমানে তারা জীবনের নিরাপত্তাহীনতায় ভূগছেন। এমতাবস্থায় তদন্ত সাপেক্ষ সুষ্ঠ বিচার দাবি করেন তারা।

এ বিষয়ে প্রতিপক্ষের রতন বলেন, ২০,৬২ ও ৭২ সালের রেকর্ড অনুযায়ী বিবাদমান জমিটি আমাদের। কিন্তু তাইজুল ইসলাম গং দীর্ঘদিন যাবৎ জমিটি ভোগদখল করায় উভয় পক্ষের মাঝে বিরোধ চলে আসছিলো। এরই জের ধরে এই অনাকাঙ্খিত ঘটনার পূনরাবৃত্তি ঘটেছে।

অতিদ্রুত এর একটা সমাধান হওয়া দরকার। মান্দা থানার অফিসার ইনচার্জ (ওসি) মোজাম্মেল হক কাজী বলেন, এ ঘটনায় প্রতিকার চেয়ে গত ৫ সেপ্টেম্বর একটি মামলা দায়ের করেছেন ভূক্তভোগী তাইজুল ইসলাম। আইন অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও জানান তিনি।