নারী এশিয়া কাপে বাংলাদেশকে উড়িয়ে ফাইনালে ভারতের মেয়েরা

শ্রীলঙ্কায় আয়োজিত নারী এশিয়া কাপে বাংলাদেশকে বিশাল ব্যবধানে হারিয়ে ফাইনালে চলে গেছে ভারত। স্বল্প রানের লক্ষ্য তাড়ায় মোটেও বেগ পেতে হয়নি হারমানপ্রিত কাউরের দলকে। হারাতে হয়নি কোনো উইকেটও। বাংলাদেশের দেওয়া ৮১ রানের লক্ষ্য ১০ উইকেট আর ৫৪ বল হাতে রেখেই টপকে গেছে ভারত। ফাইনালে পাকিস্তান অথবা শ্রীলঙ্কার মেয়েদের মুখোমুখি হবে তারা।

২০১৮ সালের আসরে এই ভারতকে হারিয়েই নারী এশিয়া কাপের একমাত্র শিরোপা জিতেছিল বাংলাদেশ। এছাড়া এই আসরে আর ফাইনালে ওঠতে পারেনি লাল-সবুজ জার্সিধারীরা। এবারও ব্যর্থ হলো বাংলাদেশের বাঘিনীরা।

শুক্রবার ডাম্বুলায় আসরের প্রথম সেমিফাইনালে টস জিতে ব্যাটিং করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৮০ রান করে বাংলাদেশ। প্রথম ৬ উইকেটে কোনো জুটিই করতে পারেনি বাংলাদেশের মেয়েরা।

৩৩ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ। দুই ওপেনার দিলারা আক্তার ও মুর্শিদা খাতুনের সঙ্গে আসা যাওয়ার মিছিলে যুক্ত হন ইশমা তানজিম, রুমানা আক্তার, রাবেয়া খান ও রিতা মনি।

শেষ পর্যন্ত অধিনায়ক নিগার সুলতানা ও স্বর্ণা আক্তারের প্রতিরোধে মান বাঁচায় বাংলাদেশ। ষষ্ঠ উইকেটে ৩৫ বলে ৩৬ রানের জুটি গড়েন তারা। ৫১ বলে ৩২ রান করেন নিগার সুলতানা। এবারের এশিয়া কাপে আজই প্রথমবারের মতো আউট হলেন নিগার। রাধা যাদবের বলে দিপ্তি শর্মার হাতে ক্যাচ হন তিনি।

১৮ বলে ১৯ রানে অপরাজিত ছিলেন স্বর্ণা। এতে ৮০ রানে থেমে যায় বাংলাদেশ।

জবাবে ব্যাট করতে বাংলাদেশি বোলারদের কোনো পাত্তাই দেয়নি দুই ভারতীয় ওপেনার শেফালি ভার্মা ও স্মৃতি মান্ধানা। মারকুটে ও সতর্ক ব্যাটিংয়ের সঙ্গে সন্ধি এঁটে দলের জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন তারা।

কিছুটা ধীরগতিতে খেলেন শেফালি। ২৮ বলে ২৬ রান করেন তিনি। অন্যদিকে মারকুটে ব্যাট করেন স্মৃতি। ৩৯ বলে ৫৫ রান করেন বাঁহাতি এই ব্যাটার। তুুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের তৃতীয় হাফসেঞ্চুরি। এতে ১১ ওভারেই জয়ের বন্দরে চলে যায় ভারত।

ভারতের হয়ে ৩টি করে উইকেট শিকার করেন রেনুকা সিং ও রাধা যাদব।