নিউইয়র্ক সিটি জবে ২৩,৭০০ পদ খালি

নিউইয়র্ক সিটির সিভিল সার্ভিসে কাজ করা ছড়াকার মনজুর কাদের এবং আবৃত্তিকার ক্লারা রোজারিও সপ্তাহ দুয়েক আগে নিউইয়র্ক সিটির বিপুল সংখ্যক পদ খালি রয়েছে।

আর বুধবার প্রকাশিত নিউইয়র্ক সিটির ওয়ার্কফোর্স ড্যাটায় তাদের কথার প্রতিধ্বনি উঠল শিরোনামে। সিটি কম্পট্রলার ব্র্যাড ল্যান্ডারের অফিস কর্তৃক প্রকাশিত উক্ত ড্যাটায় বলা হয়েছে নিউইয়র্ক সিটির ৭টি বড় ও গুরুত্বপূর্ণ এজেন্সিতে এখন কর্মখালির সংখ্যা ২০ শতাংশ।

এ বিষয়ে কম্পট্রলার ল্যান্ডার বলেন, বিল্ডিং ইন্সপেক্টর থেকে টেক ওয়ার্কার, সোশাল ওয়ার্কার পদে অনেক লোক প্রয়োজন। কিন্তু গত ১১ মাস নতুন মেয়র এরিক এডামস আসন্ন বছরে বাজেট ঘাটতির কথা বলে সব এজেন্সিকে খরচ কমানোর নির্দেশ দিয়েছেন। নিউইয়র্ক সিটি এজেন্সিগুলোসহ সিটি কাউন্সিল ও মেয়র এবং কম্পট্রলারের অফিসে প্রায় ৩ লক্ষ মানুষ কাজ করেন। তার মধ্যে ৭.৯ শতাংশ বা ২৩,৭০০ পদে কেউ নেই। এজেন্সি হিসাবে ভাগ করলে ডিপার্টমেন্ট অব বিল্ডিংএ ৪৩৭টি পদ খালি, ডিপার্টমেন্ট অব সোশাল সার্র্ভিসে ২০ শতাংশ, ডিপার্টমেন্ট অব হাউজিং প্রিভেনশন এন্ড ডেভেলপমেন্টে ১৮ শতাংশ পদ খালি হওয়ার কারণ হিসাবে জানা গেছে, প্যান্ডেমিকের পরে এখন অনেকেই অফিসে গিয়ে কাজ করতে আগ্রহী নয়। কিন্তু সিটির নিয়ম অনুসারে অফিসে গিয়ে সশরীরে উপস্থিত হয়ে কাজ করতে হবে।

কম্পট্রলার বলেন, শূন্য পদে যোগ্য মানুষ হায়ার করা এখন অনেকটাই কঠিন। এ বিষয়ে আমরা ইন্টার-এজেন্সি মিটিং করে একটি স্মার্ট ও ডিসিপ্লিনড সিদ্ধান্ত নেব নতুন বছর। উল্লেখ্য জানুয়ারিতে মেয়র এরিক এডামস, কম্পট্রলার ব্র্যাড ল্যান্ডারসহ এই সিটি প্রশাসনের এক বছর পূর্তি হবে।