নুরুল হকের সাথে কুকি চিনের যোগাযোগ আছে কি খতিয়ে দেখছে র‍্যাব

গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুরের সঙ্গে পাহাড়ি সন্ত্রাসী সংগঠন কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) যোগাযোগ রয়েছে কিনা তা খতিয়ে দেখছে র‍্যাব।

সোমবার রাজধানীর কাওরানবাজারে র‍্যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

জঙ্গি দল জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার নেতা মো. আনিসুর রহমান ওরফে মাহমুদসহ তিনজনকে গ্রেপ্তারের বিষয়ে জানাতে সংবাদ সম্মেলন করেন র‍্যাবের পরিচালক মঈন। সেখানে নুরের প্রসঙ্গ আসে।

‘বম পার্টি’ নামে পরিচিতি কেএনএফ’র সঙ্গে নুরের যোগাযোগ নিয়ে কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশিত খবরের বিষয়ে সাংবাদিকরা র‍্যাব কর্মকর্তা মঈনের দৃষ্টি আকর্ষণ করেন।

সাংবাদিকদের জিজ্ঞাসায় তিনি বলেন, কেএনএফের ভেরিফায়েড পেইজে সংশ্লিষ্ট ব্যক্তিকে (নুর) নিয়ে বক্তব্য উপস্থাপন করা হয়েছে। কেএনএফের সঙ্গে যোগাযোগের বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও বিভিন্ন তথ্য-উপাত্ত দেখা গেছে। যোগাযোগ রয়েছে কিনা, আমাদের গোয়েন্দারা তা নিয়ে কাজ করছে।

‘বম পার্টি’ নামে পরিচিত কুকি চিন ন্যাশনাল ফ্রন্ট বা কেএনএফ পাহাড়ের একটি সশস্ত্র দল। তারা নিজেদের পার্বত্য চট্টগ্রামের প্রান্তিক অঞ্চলের অনগ্রসর জনজাতিগুলোর ‘প্রতিনিধিত্বকারী’ নিজেদের পরিচয় দেয়।

সংগঠনটি একটি স্বায়ত্তশাসিত অঞ্চল চায়। যা ‘কুকি-চিন রাজ্যে’ নামে পরিচিত হবে। যেখানে চাকমা, মারমা ও ত্রিপুরারা থাকবে না। থাকবে বম, খিয়াং, পাংখুয়া, লুসাই, খুমি ও ম্রোরা।

সংবাদ সম্মেলনে র‍্যাবের মুখপাত্র খন্দকার আল মঈন আরও বলেন, যাচাই-বাছাই করে সংশ্লিষ্টতা পাওয়া গেলে এ বিষয়ে বলা যাবে। বাহ্যিকভাবে সামাজিক যোগাযোগমাধ্যম ও কেএনএফের ভেরিফাইড পেজে সেখানে যেহেতু এ বিষয়ে মন্তব্য করা হয়েছে, সেক্ষেত্রে যোগাযোগ থাকতেই পারে।

গতবছরের শেষে নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার বিষয়ে খবর দেয় র‌্যাব। সংগঠনটির বেশ কয়েকজনকে গ্রেপ্তারের পর র‌্যাব বলে, নতুন এ জঙ্গি সংগঠনকে পাহাড়ের দল বম পার্টি পৃষ্ঠপোষকতা করছে। পাহাড়ে তাদের প্রশিক্ষণও চলছে।