নেত্রকোণায় প্রধান শিক্ষকের অপসারণের দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন

প্রায় প্রতিদিনই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের পদত্যাগের জন্য শিক্ষার্থীদের আন্দোলন অব্যাহত আছে। এবার অপসারনের দাবি তোলা হয়েছে নেত্রকোণা সদর উপজেলার লক্ষীগঞ্জ ইউনিয়নের বিরামপুর হাজী ফয়েজ উদ্দিন আকন্দ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আজহারুল হক তুহিনের বিরুদ্ধে।

বুধবার (১৪ আগস্ট) সকাল ১১টার দিকে বিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে মানববন্ধন করে ও প্রধান শিক্ষক আজহারুল হক তুহিনের অপসারণের দাবী করেন এসময় শিক্ষার্থীরা প্রধান শিক্ষকের অফিস রুমে তালা লাগিয়ে দেয়। শিক্ষার্থীদের সাথে অভিভাবকগণও মানবনন্ধনে অংশগ্রহন করেন। বিগত দুই-তিন দিনে সাধারণ শিক্ষার্থীদের চাপের মুখে শেখ হাসিনা বিশ^বিদ্যালয়ের ভিসি, নেত্রকোণা সরকারী কলেজ অধ্যক্ষ ও দত্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

মানববন্ধন চলাকালে প্রধান শিক্ষকের নানা অনিয়ম, দুনীর্তি ও ক্ষমতার অপব্যবহারের ফিরিস্তি তুলে ধরে বক্তব্য রাখেন ম্যানেজিং কমিটির সদস্য মোঃ ফজলু মিয়া, অভিভাবকদের পক্ষে মোঃ লুৎফুর রহমান, মোঃ মিন্টু মিয়া, শিক্ষার্থীদের পক্ষে দশম শ্রেণির শিক্ষার্থী মোঃ এমদাদুল হক, নবম শ্রেণির শিক্ষার্থী মোঃ মিজান মিয়াসহ অন্যান্য শিক্ষার্থীবৃন্দ।

মানববন্ধন চলাকালে বক্তারা বলেন, প্রধান শিক্ষক আজহারুল হক তুহিন ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান, চেয়ারম্যান নির্বাচিত হবার পর তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষকের দায়িত্ব অব্যাহতি না দিয়ে স্বেচ্ছাচারিতার মাধ্যমে পরিষদের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। তিনি বিদ্যালয়ে নিয়মিত না আসায় এক দিকে প্রশাসনিক কার্যক্রম ব্যহত হচ্ছে অপর দিকে বিদ্যালয়ের শিক্ষার মান ক্রমশ নিচের দিকে নেমে যাচ্ছে। তিনি বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে স্কুলের সাধারণ শিক্ষার্থীদের বাঁধা প্রধান এবং নানা ধরণের ভয় ভীতি প্রদর্শন করে। তাই ক্ষিপ্ত শিক্ষার্থীরা ২৪ ঘন্টার মধ্যে প্রধান শিক্ষকের দ্রুত অপসারণ দাবী করেন।