নেত্রকোণার দুর্গাপুরে বালু চোর’কে কারাগারে প্রেরণ

নেত্রকোনার দুর্গাপুর উপজেলার সোমেশ্বরী নদীর বালুমহাল থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১৬ জনকে কারাদন্ড দেওয়া হয়েছে।

রবিবার (২৫ আগস্ট) দুপুরে সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেণ দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার এম. রকিবুল হাসান। এর আগে শনিবার দিবাগত রাতে সোমেশ্বরী নদীর বালুমহালে এ অভিযান পরিচালিত হয়।

জানা গেছে, দুর্গাপুর উপজেলায় ৫টি বালু মহাল রয়েছে। সেগুলো আইনী জটিলতায় দীর্ঘদিন ধরেই বন্ধ রয়েছে। তবে একটি চক্র রাতের আঁধারে ট্রলারের মাধ্যমে ড্রেজিং করে অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন কওে আসছিলো।

শনিবার দিবাগত গভীর রাতে সেনাবাহিনী ও উপজেলা প্রশাসনের যৌথ অভিযানে ১৬ জনকে আটক করা হয়। পরে তাদেকে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ১৫ দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়ে কারাগারে প্রেরণ করেন উপজেলা প্রশাসন। সেই সাথে উত্তোলিত প্রায় ১১শত ফুট বালু জব্দ করা করা হয়েছে।

দন্ডপ্রাপ্তরা হলো উপজেলার কাকৈরগড়া ইউনিয়নের রামবাড়ী গ্রামের বোরহান উদ্দিন (১৮), আলম হোসেন (২২), আবু হানিফ (১৮), হাবিলুল মিয়া (২০), শরিফুল ইসলাম (১৮), উপজেলার গাঁওকান্দিয়া ইউনিয়নের আদমপুর গ্রামের মো. আল মামুন (২০), মো. মাসুম (২৬), একই ইউনিয়নের ইশ্বরখোলা গ্রামের মো. আনাস মিয়া (৩২), সাকিব হোসেন (১৮), শহীদুল ইসলাম (২১), হারুন রশীদ (৩৫), রাসেল (২৯), বাদশা মিয়া (৩৭), হোসেন আলী (৪৪), একই ইউনিয়নের দক্ষিন শংকরপুর গ্রামের শামীম (২৯) ও আনারুল বিশ্বাস (২৬)।

দুর্গাপুর উপজেলা নিবার্হী অফিসার এম. রকিবুল হাসান জানান,গভীর রাতে সোমেশ্বরী নদীর বালুমহাল থেকে ট্রলার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছিল। খবর পেয়ে অভিযান চালিয়ে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে ১৬ জনের প্রত্যেককে ১৫ দিনের কারাদন্ড প্রদান করে জেলহাজতে প্রেরণের জন্য পুলিশে সোপর্দ করা হয়েছে।

দুর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাশেদুল ইসলাম রাসেদ জানান,ভ্রাম্যমান আদালতে দন্ডপ্রাপ্তদের থানায় সোর্পদ করেন উপজেলা প্রশাসন। তাদেরকে কারাগারে প্রেরণ কার্যক্রম চলমান রয়েছে।