নোবিপ্রবির কৃষিবিভাগ কর্তৃক বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে কৃষি উপকরণ বিতরণ

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষিবিভাগের পক্ষ হতে বন্যায় ক্ষতিগ্রস্ত স্থানীয় ১২০ জন কৃষকের মাঝে ধানের চারা, ১০০ বস্তা সার ও কীটনাশক, ৭৫০০ বিভিন্ন প্রজাতির সবজির চারা বিতরণ করা হয়।

(৪ই অক্টোবর) শুক্রবার নোবিপ্রবি ক্যাম্পাস প্রাঙ্গণে গ্যারেজে সকাল ১০টা থেকে কৃষি উপকরণ বিতরণ করা হয়।

কৃষি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের সহায়তায় নিজস্ব রিসার্চ ফিল্ডে ২ একর জমিতে এই ধানের চারা উৎপাদন করা হয়।উৎপাদিত এই ধানের চারা দিয়ে ১২৬ বিঘা জমি রোপণ করা সম্ভব বলে জানান এগ্রিকালচার বিভাগটি। এছাড়া সার ও কীটনাশক এবং বিভিন্ন প্রকার সবজির চারা বিতরণে আর্থিক সাহায্য করেছে ঢাকা ব্যাংক পিএলসি।

বিতরণের সময় কৃষি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.আতিকুর রহমান ভূঁইয়া, অধ্যাপক ড.গাজী মো: মহসীন এবং সহযোগী অধ্যাপক ড.কাওসার হোসেন সহবিভাগের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বন্যায় ক্ষতিগ্রস্ত এক কৃষক বলেন- নোয়াখালীর স্বনামধন্য প্রতিষ্ঠান নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর এগ্রিকালচার ডিপার্টমেন্টের সহায়তায় আমরা ধানের চারা,সার এবং কীটনাশকসহ কিছু কৃষি উপকরণ পাচ্ছি।এসব চারা দিয়ে আমরা কৃষকরা বন্যার ক্ষতি কিছুটা কাটিয়ে উঠতে পারবো।ধন্যবাদ কৃষি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের।

বন্যায় ক্ষতিগ্রস্ত আরেকজন কৃষক বলেন- নোবিপ্রবির শিক্ষক ও শিক্ষার্থীরা আজকে আমাদের মাঝে ধানের চারা, সার, কীটনাশক ইত্যাদি উপহার দিচ্ছে।এতে আমরা খুবই আনন্দিত।আমর এগুলো দিয়ে চাষাবাদ করে পরিবারের চাহিদা মিটাতে পারবো।

বিতরণ বিষয়ে নোবিপ্রবি কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক ড.কাওসার হোসেন বলেন-নোবিপ্রবি কৃষি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা, ঢাকা ব্যাংকের আর্থিক সহায়তায় এবংঅন্যান্য বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের সহায়তায় বন্যার্ত পুনর্বাসন কর্মসূচির আওতায় শতাধিক কৃষকের মাঝে আমরা ধানের চারা, সার, কীটনাশক ও সবজির চারা বিতরণ করছি।ভবিষ্যতে আমাদের শিক্ষার্থীদের এমন আরও ভালো কাজে সম্পৃক্ততা আশা করছি।

নোবিপ্রবি কৃষি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড.আতিকুর রহমান ভূঞা বলেন-বিশেষভাবে ধন্যবাদ দিতে চাই কৃষি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীদের,উপজেলা কৃষি অফিসারদের। তাঁরা অনেক পরিশ্রম করেছেন। এর ধারাবাহিকতায় আমরা আজকে কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করতে পেরেছি। এই মহৎ কাজে ঢাকা ব্যাংকসহ যারা আর্থিকভাবে,শারীরিকভাবে অর্থাৎ কায়িকশ্রম দিয়ে সংশ্লিষ্ট ছিলেন তাদেরকে অন্তরের অন্তঃস্থল থেকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য এর আগে গতকাল (৩ই অক্টোবর) ধানের চারা, সার,সবজির চারা বিতরণ কর্মসূচির শুভ উদ্বোধন করেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড.মুহাম্মদ ইসমাইল।