নোবিপ্রবি শিক্ষক সমিতির ১৫ সদস্যের কমিটি গঠন, ইতিমধ্যেই পদত্যাগ ৭ জনের

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি)-তে শিক্ষা কর্যক্রম পরিচালনা ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে নোবিপ্রবি শিক্ষক সমিতি ১৫ সদস্যে কমিটি ঘোষণা করেছে। তবে ভিসি, প্রো-ভিসি ও রেজিস্ট্রার এর পদত্যাগ এর দাবিতে চলমান আন্দোলনের মাঝে হঠাৎ এই সিদ্ধান্ত নেয়ায় পদত্যাগ করেছেন ৭ জন শিক্ষক।

বৃহস্পতিবার (১৫ই আগস্ট) রাতে নোবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড.বিপ্লব মল্লিক এবং নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারন সম্পাদক অধ্যাপক ড.মো: আনিসুজ্জামান এর স্বাক্ষর করা বিজ্ঞপ্তির মাধ্যমে কমিটি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়,আগামী ১৮ আগস্ট ২০২৪ বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষা কার্যক্রম পরিচালনার লক্ষ্যে মাননীয় প্রধান উপদেষ্টার নির্দেশনা, এ সম্পর্কিত শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র এবং ১৩ আগস্ট ২০২৪ তারিখে নোবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুসারে নিম্নোক্ত কমিটি গঠন করা হলো। উল্লিখিত কমিটি আন্দোলনরত শিক্ষার্থী এবং মাননীয় উপাচার্য এর সাথে আলোচনা করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমের স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে শিক্ষক সমিতি বিশ্বাস করে।

উল্লেখিত কমিটিতে, বিজ্ঞান অনুষদের ডিন ড. মোঃ আতিকুর রহমান ভূঞাকে আহ্বায়ক করে এবং ইন্সটিটিউট অব ইনফরমেশন সায়েন্সেস পরিচালক ড.এস এম মাহবুবুর রহমানকে সদস্য-সচিব করে এই কমিটি প্রকাশ করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন, ড. বিপ্লব মল্লিক, ডিন, শিক্ষা বিজ্ঞান অনুষদ। ড. মোহাম্মদ আনোয়ার হোসেন, ডিন, সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদ। ড. মোঃ আসাদুন নবী, ডিন, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ। ড. মোঃ জিয়াউল হক, ডিন, ব্যবসায় প্রশাসন অনুষদ। ড. মোহাম্মদ সেলিম হোসেন, অধ্যাপক ও পরিচালক, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি। ড. মুহাম্মদ শফিকুল ইসলাম, অধ্যাপক ও চেয়ারম্যান, ফার্মেসি বিভাগ। ড. মোহাম্মদ হানিফ, অধ্যাপক ও চেয়ারম্যান, ফলিত গণিত বিভাগ।

ড. মোঃ আশিকুর রহমান খান, অধ্যাপক ও চেয়ারম্যান, আইসিই বিভাগ। ড. মোঃ জাহাঙ্গীর সরকার, অধ্যাপক, মৎস্য ও সামুদ্রিক বিজ্ঞান বিভাগ। ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর, অধ্যাপক ও চেয়ারম্যান, রসায়ন বিভাগ। ড. ফিরোজ আহমেদ, অধ্যাপক ও চেয়ারম্যান, মাইক্রোবায়োলজি । জনাব আফসানা মৌসুমি, সহযোগী অধ্যাপক, ইংরেজি বিভাগ। জনাব মোঃ নাসির উদ্দীন, সহকারী অধ্যাপক, ইংরেজি বিভাগ।

শিক্ষা কার্যক্রম পরিচালনায় নোবিপ্রবি শিক্ষক সমিতির গঠিত কমিটি থেকে ইতোমধ্যে ৭ জন শিক্ষক পদত্যাগ করেছেন, তাঁরা হলেন- অধ্যাপক ড.মোহাম্মদ শফিকুল ইসলাম, অধ্যাপক ড.মোহাম্মদ হানিফ, অধ্যাপক ড.জাহাঙ্গীর সরকার, আফাসানা মৌসুমি,ড. মো. আসাদুন নবী, মো.নাসির উদ্দিন, ড. মোঃ জিয়াউল হক।

পদত্যাগ করার বিষয়ে অধ্যাপক ড.মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন- ছাত্রছাত্রীদের দাবীর মুখে প্রশাসনের বিভিন্ন পদ থেকে পদত্যাগকারী কতিপয় ব্যক্তি উক্ত কমিটিতে রেখে ছাত্রছাত্রীদের নৈতিক দাবী সমূহকে হেয় প্রতিপন্ন করা হয়েছে। তাই আমি উক্ত কমিটি থেকে পদত্যাগ করছি এবং এখনও বিশ্বাস করি উপাচার্য ও উপ-উপাচার্যের পদত্যাগের মাধ্যমেই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা সম্ভব।

এই বিষয়ে জানতে চাওয়া হলে নবগঠিত কমিটির আহ্বায়ক ড. মোঃ আতিকুর রহমান ভূঞা বলেন – কমিটি গঠন করার বিষয়ে অবগত আছি, এবং চেষ্টা করবো শিক্ষার স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার জন্য।এখনো কাজ শুরু করতে পারিনি,ইতোমধ্যে ৭ জন সম্মানিত শিক্ষক পদত্যাগ করেছেন। সবার সাথে সমন্বয় করে পরবর্তী সিদ্ধান্ত নিবো।