নোয়াখালীতে টিউবওয়েলে গ্যাসের সন্ধান

নোয়াখালীর কবিরহাটে গ্যাসের সন্ধান পাওয়া গেছে। উপজেলার ধানসিঁড়ি ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড উত্তর জগদানন্দ গ্রামের সমিতির দোকান সংলগ্ন আলাল মাঝির বাড়িতে নতুন টিউবওয়েলের পাশে এ গ্যাসের সন্ধান পাওয়া যায়।

সোমবার সকাল থেকে এ দৃশ্য দেখার জন্য স্থানীয় লোকজন ওই বাড়িতে ভিড় করেন। দুপুরে খবর পেয়ে কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শন করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, ২৫ জুলাই থেকে আলাল মাঝির বাড়িতে ৮৩৫ ফিট গভীর একটি ডিপ-কল বসানোর কাজ শুরু হয়। যা গত ৩০ জুলাই এসে শেষ হয়। ৫ আগস্ট বাড়ির মালিক আলাল আহমদ ওই টিউবওলের পাশের গর্ত দিয়ে গ্যাস বের হতে দেখেন। তিনি বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য ওই গর্তের মুখে আগুন দিলে আগুন উপরের দিকে উঠে জ্বলতে থাকে। তিনি বিষয়টি আরো নিশ্চিত হওয়ার জন্য পাইপের মুখে ইট বসিয়ে রান্না করেন।

সোমবার খবর পেয়ে কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শরিফুল ইসলাম ও কবিরহাট থানার ওসি মির্জা মোহাম্মদ হাসান এবং স্থানীয় জনপ্রতিনিধিরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

কবিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শরিফুল ইসলাম বলেন, ‘আমরা ঘটনাটি দেখেছি। বিষয়টি লিখিত আকারে বাপেক্সকে (বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রডাকশন কোম্পানি লিমিটেড) জানানো হবে। পরীক্ষা-নিরীক্ষা করার পর এখানে গ্যাস আছে কিনা তা জানা যাবে। আপাতত স্থানটি একটি লাল কাপড়ে চিহ্নিত করা হয়েছে।’