পঞ্চগড়ের তেঁতুলিয়ায় টিসিবি’র পণ্য বিতরণে ওজনে কম দেওয়ার অভিযোগ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)’র পণ্য বিতরণের সময় ওজনে কম দেওয়ার অভিযোগ উঠেছে। বুধবার (২৯ মে) উপজেলার বুড়াবুড়ি ইউনিয়ন পরিষদে নগদ ৪৭০টাকা গ্রহন পূর্বক টিসিবি পণ্য বিতরণের সময় এ ঘটনা ঘটে। জানা যায়, মেসার্স রিপা ট্রেডার্স নামীয় প্রতিষ্ঠানের ডিলার সাদেকুল তার বরাদ্দকৃত টিসিবি পণ্য বিতরণের সময় ওজনে কম দিয়েছেন।

সরেজমিনে গিয়ে দেখতে ও জানতে পারা যায়, সকাল ১০টার দিকে যখন পণ্য বিতরণ শুরু করা হয় তখন ট্যাক টীমের সদস্য সচিব মোজাম্মেল হক, ভারপ্রাপ্ত আহবায়ক আইবুল হক ও সদস্য আতাউর রহমান উপস্থিত থেকে পরিমাপ দিলে প্রতি ৫কেজি চালের প্যাকেটে ৫গ্রাম ও মসুর ডালে ১ কেজিতে ১০গ্রাম কম দেখতে পান।

এসময় ডিলারের সঙ্গে প্যানেল চেয়ারম্যান ও ভারপ্রাপ্ত আহবায়ক আইবুলের মতানৈক্য দেখা দিলে সদস্য সচিব উপজেলা নির্বাহী মহোদয়কে বিষয়টি অবগত করেন। এরপর উপজেলা নির্বাহী কর্মকর্তা উপজেলা খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা রুবেল ইসলামকে চালের বিষয়ে দেখতে ঘটনাস্থলে পাঠিয়ে দেন। এদিকে বাজারের দোকানগুলোতে চাল ও মসুর ডাল ওজন করলে দেখা যায় ৭কেজিতে ৩০ থেকে ৪০গ্রাম কম বিতরণ করা হয়েছে।

জানা যায়, ওই ইউনিয়নে উপকারভোগীর কার্ড সংখ্যা ৮০০টি। প্রত্যেককের কাছ থেকে নগদ ৪৭০টাকা গ্রহন করে সয়াবিন ২লিটার, মসুর ডাল ২লিটার ও ৫কেজি চাল বিতরণ করার কথা থাকলেও ডাল ও চালে ওজনে কম দেওয়ার অভিযোগ ওঠে।

টিসিবি ডিলার সাদেকুল ইসলাম বলেন, চাল অপচয় হওয়া ও নষ্ট থাকার কারণে সামান্য ওজনে কম দেওয়ার বিষয়টি স্বীকার করেন। তিনি বলেন, এই সামান্য ওজনের কম দেওয়া ধরাছোঁয়ার মধ্যে পড়ে না।

ট্যাক টীমের ভারপ্রাপ্ত আহবায়ক এবং সাধারন সদস্য ও প্যানেল চেয়ারম্যান আইবুল হক বলেন, তিনি ওজনে কম দেওয়ার বিষয়ে ডিলারকে বলতে গেলে ডিলার তাকে হেয় মনে সারাদিন বসে থাকতে বলেন। পড়ে বিষয়টি সদস্য সচিবকে জানালে সদস্য সচিব বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়কে অবগত করেন।

এ বিষয়ে ট্যাক টীমের সদস্য সচিব ও ওই ইউনিয়নের উপসহকারী কৃষি কর্মকর্তা মোঃ মোজাম্মেল হক বলেন, তিনি ওজনে কম দেখার পর ইউএনও কে অবগত করেছেন। তিনি বলেন, টিসিবির পণ্য ওজনে কম দেওয়ার কোনো সুযোগ নেই।

কম পাওয়ার পরও বিতরণ চালু থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আপনি তখন আসেননি এমন সময় ঘটনাস্থলে থাকা সাংবাদিক ও ইউপি সদস্য আতাউর রহমানসহ আরও কয়েকজনের কথায় এবারের মতো বাদ দেওয়ার সুপারিশক্রমে বিতরণ করতে দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফজলে রাব্বি বলেন, তিনি বিষয়টি অবগত হওয়ার পর ভারপ্রাপ্ত খাদ্য কর্মকর্তাকে ঘটনাস্থলে পাঠিয়েছেন। কম দেওয়ার বিষয়ে নিশ্চিত হলেই ডিলারের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।