পঞ্চগড়ে অজগর সাপের বাচ্চা উদ্ধার

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় করতোয়া নদী থেকে ৫ কেজি ওজনের একটি বার্মিজ অজগর সাপের বাচ্চা উদ্ধার করেছে উপজেলা প্রশাসন।

বুধবার (৫ জুন) দুপুরে উপজেলার ভজনপুর ইউনিয়নের মুর্খাজোত গ্রাম সংলগ্ন করতোয়া নদীতে ফজিবর নামের এক ব্যক্তি মাছ ধরার সময় তার জালে সাপটি আটকা পড়ে। অজগরটি ৫ কেজি ওজনের প্রায় সাড়ে ৪ ফুট লম্বা ছিল।

তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বি জানান, স্থানীয় জেলে ফজিবর রহমান ভজনপুরের করতোয়া নদীতে মাছ ধরছিলেন। সে সময় অজগরের বাচ্চাটি তার জালে আটকা পড়ে। তাৎক্ষণিকভাবে খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে সাপটি উদ্ধার করে বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়। বনবিভাগ সাপটিকে ঠাকুরগাঁওয়ের সিংড়া ফরেস্টে অবমুক্ত করবে।

তিনি আরও বলেন, সাপটি সংকটাপন্ন প্রাণী হওয়ায় বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ৯ ধারা অনুযায়ী উক্ত বন্য প্রাণীটিকে উপযুক্ত প্রাকৃতিক পরিবেশ অবমুক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বনবিভাগের নিকট হস্তান্তর করা হয়।

এ সময় তেঁতুলিয়া উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মোঃ নিজাম উদ্দীন খাঁন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহমুদুল হাসান উপস্থিত ছিলেন।

এ বিষয়ে তেঁতুলিয়া বন বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা (বিট) নুরুল হুদা বলেন, পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় ৫ কেজি ওজনের এ সাপটির দৈর্ঘ্য প্রায় ৫ ফুট। আমরা এ প্রাণীটিকে চিকিৎসা দিয়েছি। উদ্ধার হওয়া সাপটিকে ঠাকুরগাঁও শিংড়া ফরেস্টে অবমুক্ত করা হবে।