পঞ্চগড়ে নির্ধারিত সময়ের আগেই মাদ্রাসা ছুটি

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার ভুটুজোত পাঠানপাড়া দাখিল মাদ্রাসা সরকারের বেঁধে দেওয়া নির্ধারিত সময়ের আগেই মাদ্রাসায় তালা দিয়ে চলে গেছেন শিক্ষক ও কর্মচারী। নির্ধারিত সময়ের আগে বিদ্যালয় ছুটি হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় এলাকাবাসী।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুর ২টা ৯মিনিটে সরেজমিনে দেখা যায়, ভুটুজোত পাঠানপাড়া দাখিল মাদ্রাসায় কোনো শিক্ষক ও শিক্ষার্থী নেই। বিদ্যালয়ের পাঠদান ও অফিস কক্ষ তালাবদ্ধ।

উপজেলা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, মাধ্যমিক বিদ্যালয় ও দাখিল মাদরাসাগুলোতে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ক্লাশ চলবে। এর মধ্যে শুধুমাত্র দুপুরে খাওয়ার জন্য আধা ঘণ্টা সময় বিরতী দেওয়ার সরকারি বিধান রয়েছে।

স্থানীয় এক ব্যক্তি জানান, সরকার পতনের পর থেকেই বৃহস্পতিবার এ সময়ে ছুটি হয়ে থাকে, কমবেশি অন্যান্য প্রতিষ্ঠান গুলোও এভাবে ছুটি দিয়ে আসছে।

ওই মাদ্রাসার সহকারী সুপার(ভারপ্রাপ্ত সুপার) মো. জিয়াউর রহমান বলেন, মাদ্রাসায় শিক্ষক কম ছিল এর মধ্যে ৩জন শিক্ষক ছুটি নিয়েছেন এবং তিনিও নির্বাচনী প্রশ্নপত্র নেওয়ার জন্য বোদায় যান। এ জন্য নির্ধারিত সময়ের আগেই তিনি মাদ্রাসা ছুটি দিয়েছেন। তবে তিনি বিষয়টি বাড়াবাড়ি না করার জন্য অনুরোধ করেন। এরপর কিছুক্ষণ পরেই তিনি বলেন, বর্তমান সুপারের দায়িত্ব হিসেবে নির্ধারিত সময়ের আগেই ছুটি দেওয়ার ক্ষমতা তার রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার মো. ফজলে রাব্বি বলেন, সরকার কর্তৃক নির্ধারিত সময়ের আগে মাদ্রাসা ছুটি দেওয়ার কোন বিধান নেই। বিষয়টি জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।