পঞ্চগড়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা, অর্জন করতে হবে মোদের সহনশীলতা” এই প্রতিপাদ্যে পঞ্চগড়ে বিশ্ব পরিবেশ দিবস-২০২৪ পালিত হয়েছে। দিসব উপলক্ষ্যে বুধবার (৫ জুন) সকাল ১০টায় পঞ্চগড় জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর পঞ্চগড়ের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

এসময় র‌্যালিতে পঞ্চগড়ের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সাঈদ, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, অতিরিক্ত পুলিশ সুপার (অর্থ ও প্রশাসন) এসএম শফিকুল ইসলাম, পঞ্চগড় পৌরসভার মেয়র জাকিয়া খাতুন, পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ইউসুফ আলী, বীর মুক্তিযোদ্ধা এটিএম সারোয়ার হোসেন, বিআরটিএ মোটরযান পরিদর্শক রেজোয়ান শাহ্, জেলা বাপার সহ-সভাপতি কাজী মকছেদুর রহমান সহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেন।

পরে অতিরিক্ত জেলা প্রশাসক আবু সাঈদ এর সভাপতিত্বে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় বক্তারা পরিবেশ রক্ষায় সচেতনতার পাশাপাশি আইন প্রয়োগে জোরদার করার আহবান জানান। এছাড়াও বন্যা, খড়া ও ঘূর্ণিঝড়-জলোচ্ছাস মোকাবিলায় এবং পরিবেশ রক্ষায় ও দূষণ রোধে বেশি করে গাছ লাগানো, গাছের পরিচর্যা করা, প্রয়োজন ছাড়া গাছ না কাটা, শব্দ, বায়ূ ও পানি দূষণ রোধ কল্পে বিভিন্ন উদ্যোগ গ্রহণ, সচেতনতা বৃদ্ধি করা সহ পরিবেশের ভারসম্য রক্ষায় বিভিন্ন বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।

সভায় প্রজেক্টরের মাধ্যেমে পরিবেশ দিবসের মুল প্রবন্ধ উপস্থাপন করেন পঞ্চগড় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ইউসুফ আলী। শেষে দিবসটি উপলক্ষে জেলা শিশু একাডেমি চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজনে অংশগ্রহনকৃত বিজয়ীদের মাঝে সনদ ও ক্রেস্ট তুলে দেন অতিথিরা।