‘পলকের মতোই কথা বললেন পাকিস্তানের মন্ত্রী’, দুষলেন ভিপিএনকে

বাংলাদেশের সাবেক তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের মতোই যেন একই পথে হাঁটলেন পাকিস্তানের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী শাজা ফাতিমা খাজা। পাকিস্তানজুড়ে ইন্টারনেটে ধীরগতির জন্য সরকারের কোনো হাত নেই বলে জানিয়েছেন তিনি। রোববার (১৮ আগস্ট) জিও নিউজের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

 

সম্প্রতি বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনের সময় কয়েকদিন বন্ধ ছিল ইন্টারনেট। পরবর্তীতে চালু হলেও গতি ছিল অনেক ধীর। এজন্য তখন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএনের ব্যবহার বেড়ে যাওয়াকে দায়ী করেছিলেন জুনাইদ আহমেদ পলক।

অন্যদিকে পাকিস্তানের নাগরিকরাও জানাচ্ছেন, তারা ইন্টারনেটে গতি পাচ্ছেন না, এ ছাড়া বেশ কিছু সোশ্যাল সাইটে প্রবেশ করা যাচ্ছে না। এ নিয়ে শাজা ফাতিমা খাজা বলেন, আমি হলফ করে বলতে পারি পাকিস্তান সরকার ইন্টারনেট ব্লক করেনি বা ধীর গতি করেও দেয়নি।

ইসলামাবাদে গতকাল সংবাদ সম্মেলনে তিনি জানান,  ইন্টারনেট ধীর গতির জন্য দায়ী ভিপিএনের ব্যবহার। ফাতিমা বলেন, সরকার বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলছেন এবং এই সংকট সমাধানের জন্য দিন রাত কাজ করছে।

পাকিস্তান প্রতিমন্ত্রীর দাবি, সরকার নির্দিষ্ট কিছু অ্যাপ ব্লক করে দিলে মানুষজন ভিপিএন ব্যবহার করতে শুরু করে। এটি স্থানীয় ইন্টারনেট সার্ভিসগুলোকে বাইপাস করে এবং গতি ধীর করে দেয়।