পশ্চিমা অস্ত্র রাশিয়ায় আঘাত হানলে পরিণতি হবে গুরুতর : পুতিন

পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে রাশিয়ায় হামলা চালানোর জন্য অস্ত্র সরবরাহ করে আগুনের সঙ্গে খেলছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গতকাল মঙ্গলবার এভাবেই পশ্চিমাদের কঠোরভাবে সতর্ক করেছেন। বুধবার (২৯ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়েছে, কিয়েভের চাওয়া অনুযায়ী পশ্চিমা দেশগুলো যদি ইউক্রেনকে রাশিয়ার লক্ষ্যবস্তুতে হামলা করতে তাদের অস্ত্র ব্যবহার করার অনুমতি দেয়, তাহলে গুরুতর পরিণতি ভোগ করতে হবে।বিশ্বব্যাপী সংঘাত শুরু হতে পারে, পুতিন এমন সতর্কও দিয়েছেন।

 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপের সবচেয়ে মারাত্মক স্থলযুদ্ধ দুই বছরেরও বেশি সময় ধরে চলছে। পুতিন ক্রমবর্ধমান আরো বিস্তৃত বৈশ্বিক সংঘাতের ঝুঁকির কথা বলেছেন। কারণ পশ্চিমারা ইউক্রেনে রাশিয়ান সৈন্যদের অগ্রসর হওয়ার বিষয়ে কী করতে হবে তা নিয়ে ঝাঁপিয়ে পড়েছে।

রুশ প্রেসিডেন্ট বলেন, সংঘাতের এই ক্রমাগত বৃদ্ধি গুরুতর পরিণতির দিকে নিয়ে যেতে পারে। ইউরোপে, বিশেষত ছোট দেশগুলোতে, তারা কী নিয়ে খেলছে সে সম্পর্কে তাদের সচেতন হওয়া উচিত। এমন অনেক ইউরোপীয় দেশ রয়েছে, যারা আয়তনে ছোট এবং  ঘনবসতিপূর্ণ।

তিনি বলেন, ‘রাশিয়ার ভূখণ্ডে আঘাত করার কথা বলার আগে তাদের এই বিষয়টি মাথায় রাখা উচিত।তাই ইউক্রেনের বাহিনী হামলা চালালে তার দায়ভার পশ্চিমা অস্ত্র সরবরাহকারীদের ওপরই বর্তাবে।’

 

বার্তা সংস্থা এএফপি বলছে, প্রেসিডেন্ট পুতিন এমন একসময়ে এই মন্তব্য করলেন, যখন সামরিক জোট ন্যাটোর কিছু সদস্য দেশের পাশাপাশি জোটের প্রধান জেনস স্টলটেনবার্গ ইউক্রেনকে রাশিয়ার ভূখণ্ডে হামলা চালানোর জন্য পশ্চিমা অস্ত্র ব্যবহার করার অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছেন।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র বিষয়ক প্রধান জোসেপ বোরেল ব্রাসেলসে ইইউ প্রতিরক্ষামন্ত্রীদের বৈঠকের পর বলেন, ইউক্রেনে সামরিক প্রশিক্ষক পাঠানোর বিষয়ে ইউরোপীয় দেশগুলো বিভক্ত। এ ছাড়া জার্মানিসহ অন্য দেশগুলোও এমন পদক্ষেপ নেওয়ার বিরোধিতা করছে, যার ফলে তাদের পারমাণবিক অস্ত্রধারী রাশিয়ার সঙ্গে সরাসরি সংঘর্ষের কাছাকাছি নিয়ে যেতে পারে বলে আশঙ্কা রয়েছে।

ইউক্রেনে রাশিয়ার অভিযান চলছে টানা দুই বছরেরও বেশি সময় ধরে।