পাবনায় হাট-বাজারে উঠছে নতুন পেঁয়াজ: বাজারে ব্যাপক ধস নামায় কৃষকের মাঝে হতাশা

পাবনার সুজানগর উত্তরাঞ্চলের মধ্যে পেঁয়াজ আবাদে খ্যাত। জেলার হাট-বাজারে উঠতে শুরু করেছে মৌসুমী নতুন পেঁয়াজ। তবে পেঁয়াজের বাজারে ব্যাপক ধস নামায় কৃষকের মাঝে হতাশা দেখা দিয়েছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার ১০টি ইউনিয়নে পেঁয়াজ আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১৬ হাজার ৭৫০ হেক্টর জমিতে। কিন্তু আবহাওয়া অনুকূলে থাকায় আবাদ হয়েছে লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় ১‘শ হেক্টর বেশি জমিতে।

ইতোমধ্যে উঁচু জমিতে আবাদ করা পেঁয়াজ উপজেলার হাট-বাজারে উঠতে শুরু করেছে। তাছাড়া অনুকূল আবহাওয়া আর জমিতে সঠিক সময়ে সার-বিষ দেওয়ায় ফলনও হয়েছে বেশ ভাল।

কিন্তু স্থানীয় হাট-বাজারে পেঁয়াজের বর্তমান দরে কৃষকেরা অত্যন্ত হতাশ। উপজেলার মানিকহাট গ্রামের পেঁয়াজ চাষি ওমর আলী প্রামাণিক বলেন বর্তমানে হাট-বাজারে প্রতিমণ পেঁয়াজ বিক্রি হচ্ছে ৯‘শ থেকে ১হাজার টাকা দরে। অথচ এ বছর সার, বীজ এবং শ্রমিকসহ প্রতিমণ পেঁয়াজের উৎপাদন খরচই হয়েছে ১২‘শ থেকে ১৩‘শ টাকা।

উপজেলার গোপালপুর গ্রামের কৃষক বিল্লাল হোসেন বলেন বর্তমান বাজারে পেঁয়াজ বিক্রি করে কৃষকের উৎপাদন খরচের চেয়ে প্রতিমণে ৩ থেকে ৪‘শ টাকা লোকসান হচ্ছে। এতে কৃষকের মাঝে ব্যাপক হতাশা দেখা দিয়েছে।

সুজানগর পৌর পেঁয়াজ বাজারের আড়তদার আবুল কালাম বলেন দেশের বাজারে প্রচুর পরিমাণে ভারতীয় পেঁয়াজ আছে। সেই সঙ্গে হাট-বাজারে উঠতে শুরু করেছে মৌসুমী নতুন পেঁয়াজ। ফলে পেঁয়াজের বাজারে ধস নেমেছে।

সুজানগর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রাফিউল ইসলাম বলেন প্রত্যেক বছর মৌসুমী পেঁয়াজ উঠার শুরুতে বাজার বেশ মন্দা হয়। তবে ১/২মাসের মধ্যেই মন্দাভাব কেটে যায়। কাজেই হতাশার কিছু নেই।