পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসির অপসারণের দাবীতে শিক্ষার্থীদের বিক্ষোভ

নিজের আপন ভাতিজিসহ শতাধিক বিতর্কিত নিয়োগসহ নানা ধরনের অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, অস্বচ্ছতার অভিযোগ নিয়ে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলীর অপসারণের দাবীতে ক্যাম্পাসে অবস্থান নিয়ে বিক্ষোভ করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে বিক্ষোভ মিছিল বের করে শিক্ষার্থীরা।

এসময় ভিসির বাসভবনসহ ক্যাম্পাস প্রদক্ষিণ করে স্বাধীনতা চত্বরে অবস্থান নেন।

এসময় শিক্ষার্থীরা ‘দুর্নীতিবাজ ভিসির আস্তানা ভেঙে দাও, গুড়িয়ে দাও’, ‘ভিসি ত্ইু গদি ছাড়, গদি কি তোর বাপ-দাদার’, ‘ভিসির গদিতে আগুন লাগাও একসাথে’, ‘ভিসির দুই গালে জুতা মারো তালে তালে’, ‘দুর্নীতি আর করিস না, পিঠের চামড়া থাকবে না’, ‘রোস্তমের কালোহাত ভেঙে দাও, গুড়িয়ে দাও’সহ নানা ¯েøাগানে ¯েøাগানে মুখরিত করে।

বিক্ষোভ শুরুর কিছুক্ষণ পরেই ক্যাম্পাসে পুলিশ প্রবেশ করে। প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. হাসিবুর রহমান ও পুলিশ তাদের বাধা দেয়ার চেষ্টা করলেও শিক্ষার্থীরা বাধা উপেক্ষা করে বিক্ষোভ চালিয়ে যান। পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে শিক্ষার্থীরা স্বাধীনতা চত্বরে অবস্থান নেন।
নাম প্রকাশে অনুচ্ছিক শিক্ষার্থীরা বলেন, ‘এই ভিসি একজন সর্বোচ্চ পর্যায়ের দুর্নীতিবাজ। তার মেয়াদ শেষ পর্যায়ে এসে তিনি আরও বেপরোয়া হয়ে উঠেছেন। নিজের ভাতিজি কানিজ ফাতিমাকে অনিয়ম করে নিয়োগ দেয়াসহ অস্বচ্ছতা ও যোগসাজশ করে প্রায় চূড়ান্ত করা ১০২ জনের গণনিয়োগ দেওয়ার পাঁয়তারা করে আসছিলেন উপাচার্য।

তিনি মেয়াদকালের শেষ পর্যায়ে নানা ধরনের অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি করে বিশ্ববিদ্যালয়টিকে দুর্নীতির আখড়ায় পরিণত করে যাচ্ছেন। আমরা দুর্নীতিবাজ এমন ভিসির অপসারণ চাই। তার অপসারণ না হওয়া পর্যন্ত ক্যাম্পাসে আন্দোলন চালিয়ে যাব।’

এবিষয়ে প্রক্টর ড. হাসিবুর রহমান বলেন, ‘রাতে কয়েকজন শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। তবে আমরা তাদের পরিচয় জানার চেষ্টা করছি। তারা বহিরাগত হলে পাবিপ্রবি প্রশাসন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।’

পাবনা সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) আমিনুল ইসলাম জানান, ‘বিশ্ববিদ্যালয়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সব সময়ই পুলিশ অবস্থান নিয়ে থাকেন। ক্যাম্পাসে এই মুহুর্তে শিক্ষার্থীরা আন্দোলন করছে কিনা তা আমাদের জানা নেই। খোঁজ-খবর নিয়ে পরে জানাতে পারব।’

এবিষয়ে পাবিপ্রবি উপাচার্য অধ্যাপক এম রোস্তম আলীর সঙ্গে একাধিবার যোগাযোগ চেষ্টা করা হয়। সাংবাদিকদের পরিচয় দেয়ার পরই ব্যস্ততার কারণ জানিয়ে ফোন কেটে দেন।

উল্লেখ্য, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (পাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. এম রোস্তম আলীর বিরুদ্ধে আপন ভাতিজিসহ শতাধিক বিতর্কিত নিয়োগসহ নানা ধরনের অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, অস্বচ্ছতার অভিযোগে কয়েকদিন ধরে ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করছে। গত ১০ ফেব্রæয়ারি রিজেন্ট বোর্ডের সভাকে কেন্দ্র করে ভিসিকে অবরুদ্ধ করেন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা। দিনব্যাপী চরম উত্তেজনার পর রিজেন্ট বোর্ডের সভা স্থগিত করা হয় এবং পাবনা-১ আসনের সাংসদ শামসুল হক টুকুর মধ্যস্ততায় পুলিশি পাহারায় ক্যাম্পাস ছাড়েন তিনি।
এছাড়াও ইতোপূর্বে পাবিপ্রবি উপাচার্য অধ্যাপক এম রোস্তম আলীর বিরুদ্ধে ১০১টি দুর্নীতি ও অনিয়মের অভিযোগের তদন্ত দাবী করে এককভাবে প্রতীকী অনশন করেন বাংলা বিভাগের শিক্ষক ড. এম আবদুল আলীম। ইতোমধ্যে উপাচার্যের বিরুদ্ধে আনিত অভিযোগগুলোর মধ্যে বেশ কিছু অভিযোগের সত্যতা পেয়েছে ইউজিসি ও তদন্ত কমিটি।