পিরোজপুরের মঠবাড়িয়ায় কর্মজীবী নারী হোস্টেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

বিদ্যুৎ বিল বকেয়া থাকায় পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার দক্ষিণ গুলিশাখালী এলাকায় থাকা বৃত্তিমূলক মহিলা আবাসিক প্রশিক্ষন কেন্দ্রের ( কর্মজীবী নারী হোস্টেল) বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।বিদ্যুৎ সংযোগ না থাকায় মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতাধীন এ প্রশিক্ষন কেন্দ্রটির সকল অফিসিয়াল কার্যক্রম বন্ধ রয়েছে।

জানা গেছে, গুলিশাখালী ইউনিয়নের দক্ষিণ গুলিশাখালী ইউসুফ মাহমুদ ফরাজী বাড়ীর সামনে কর্মজীবী নারী হোস্টেলটি ২০০০ সালে চালু হয়।কম্পিউটার অপারেশন ও সুয়িং মেশিন অপারেশন নামে ২টি ট্রেডে প্রতিটি ব্যাচে ৫০ জন নারীদের প্রশিক্ষন দেওয়া হয়। এ পর্যন্ত ৯টি ব্যাচের প্রশিক্ষন সম্পন্ন হয়েছে। ১০ম ব্যাচ চলমান অবস্থায় এ বছরের মে মাসে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

প্রশিক্ষন কেন্দ্রটির ইন্সট্রাক্টর আব্দুল মান্নান জানান,বিদ্যুৎ বিল বকেয়া থাকার কারনে মঠবাড়িয়া উপজেলা সহ গাজীপুরের কালীগঞ্জ,নোয়াখালীর সোনাইমুড়ী এবং নারায়নগঞ্জের আড়াইহাজার উপজেলার বৃত্তিমূলক মহিলা আবাসিক প্রশিক্ষন কেন্দ্রেরও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।৷অফিস কার্যক্রম বন্ধ থাকায় মঠবাড়িয়া উপজেলার প্রশিক্ষন কেন্দ্রের ইন্সট্রাক্টর পল্লব বিশ্বাস চাকরি ছেড়ে দিয়েছেন।

তিনি আরও জানান,মঠবাড়িয়া উপজেলার প্রশিক্ষন কেন্দ্রে ২৫টি কম্পিউটার ও ৩৩টি সুয়িং মেশিন রয়েছে। দীর্ঘদিন বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকলে এগুলো নষ্ট হয়ে যেতে পারে।এছাড়াও বিদ্যুৎ সংযোগ না থাকায় সিসি ক্যামেরা চালু রাখা সম্ভব হচ্ছে না।আর এতে এখানের সিকিউরিটি ব্যবস্থাও ভেঙে পড়েছে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আলমগীর হোসেন জানান,সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে বিদ্যুৎ বিলের অনুকূলে বরাদ্দ পেলেই বিল পরিশোধ করা হবে।

উপজেলা নির্বাহী অফিসার আবদুল কাইয়ূম জানান, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকার বিষয়টি অবগত আছি।তবে তিন মাস ধরে অফিস কার্যক্রম বন্ধ থাকার বিষয়টি জানা ছিল না।

এ ব্যাপারে মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক প্রশাসন ও অর্থ (অঃ দাঃ) মোসাঃ নিলুফার রহমান জানান, প্রজেক্ট শেষ হওয়ার কারনে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। তবে প্রজেক্ট শেষ হওয়ার বিষয়টি বিদ্যুৎ অফিস এবং সংশ্লিষ্ট প্রশিক্ষন কেন্দ্রের ইন্সট্রাক্টরকে অবগত না করার বিষয়ে কোন সদুত্তর দিতে পারেননি এই কর্মকর্তা।