পিরোজপুরের মঠবাড়িয়ায় অবৈধভাবে ডিসিআর নিয়ে সরকারী ঘর দখল

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার মঠবাড়িয়া পৌরশহরের বহুমুখী ফিস মার্কেট সংলগ্ন খালের পাশে থাকা একটি সরকারী ঘর অবৈধভাবে ডিসিআর নিয়ে দখল করেছে প্রভাবশালীরা। এতে সরকারের কয়েক কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন স্থানীয়রা। জেলা পরিষদের কর্মকর্তারা জড়িত থাকায় নেওয়া হচ্ছে না প্রয়োজনীয় কোন ব্যবস্থা।

জানা গেছে,এশিয়া ডেভলপমেন্ট ব্যাংকের (এডিপি) অর্থায়নে ৯ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ৩ তলা বিশিষ্ট ফিস মার্কেটটি নির্মাণ করা হয়। নির্মান সামগ্রী রাখার জন্য মার্কেট সংলগ্ন জেলা পরিষদের খালের পাশে আধা পাকা একটি অস্থায়ী গৃহ নির্মাণ করা হয়।কাজ শেষে প্রকল্পের টাকায় নির্মিত এ ঘরটি দখলে নেয় তৌহিদুল বাশার কবির।

তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মেয়র রফিউদ্দিন আহমেদ ফেরদৌসের আপন ভাই।এতদিন ওই ঘরে একটি সাইনবোর্ড টানানো ছিল।সাইনবোর্ডে লেখা ছিল ডিসিআর সূত্রে এই ঘরের মালিক তৌহিদুল বাসার কবির।৫ আগস্টের পর সাইনবোর্ডটি খুলে ফেলা হয়েছে।

জেলা পরিষদে খোঁজ নিয়ে জানা গেছে, ভুল তথ্য দিয়ে তৌহিদুল বাসার কবির ওই ঘরটির ডিসিআর নিতে পারেন।তবে প্রকল্পের টাকায় নির্মিত ঘর ডিসিআর দেওয়ার কোন সুযোগ নেই। জেলা পরিষদের সিও আসাদুজ্জামান রহস্যজনক কারনে লিখিত অভিযোগ সাপেক্ষেও কোন ব্যবস্থা নিচ্ছেন না।

অবৈধভাবে ডিসিআর দিয়ে তিনি ভূমিদস্যুদের সহযোগিতা করেছেন। মোঃ আসাদুজ্জামান এর আগে বরগুনার আমতলী উপজেলা নির্বাহী অফিসার ছিলেন। ২০২১ সালে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) হিসেবে জনপ্রশাসন মন্ত্রনালয়ে শাস্তিমূলক বদলি করা হয়েছিল। পাশাপাশি তার বিরুদ্ধে বিভাগীয় মামলাও রুজু করা হয়েছিল।

এ বিষয়ে জেলা পরিষদের সিও মোঃ আসাদুজ্জামান বলেন,তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। যদিও ৬ মাস ধরে সরেজমিনে তদন্তের কথা বললেও এ পর্যন্ত কোন পদক্ষেপ নেননি তিনি।

উপজেলা নির্বাহী অফিসার আব্দুল কাইয়ুম জানান, বিষয়টি খতিয়ে দেখে শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।